প্রচ্ছদ বাংলাদেশ জেলা

চলে গেলেন কমরেড অমল সেনের একান্ত সহচর বাঘারপাড়ার সন্তোষ মজুমদার

14
চলে গেলেন কমরেড অমল সেনের একান্ত সহচর বাঘারপাড়ার সন্তোষ মজুমদার
পড়া যাবে: < 1 minute

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তেভাগা আন্দলনের অন্যতম পুরধা ও কমরেড অমল সেনের একান্ত সহচর এবং বাংলাদেশ অর্থনৈতিক সমিতির সম্মাননা প্রাপ্ত সন্তোষ মজুমদার।

সন্তোষ মজুমদার ১১খান অঞ্চলের বাকড়ী গ্রামের অম্বিকাচরণ মজুমদারের কনিষ্ঠ সন্তান। শনিবার রাত ৯টায় খুলনা সিটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘ দিন ধরে তিনি নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত ২ আগষ্ট থেকে তিনি ঐ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

সকাল ১১টায় মরদেহ গ্রামের বাড়িতে আসলে শেষ শ্রদ্ধাঞ্জলি জানায় বাংলাদেশ ওয়ার্কর্স পাটি (মার্কসবাদী), কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি ও ১১ খান জনকল্যান ট্রাস্ট।

প্রসঙ্গত, ১৯৩০ সালে জন্মগ্রহনকারী সন্তোষ মজুমদার কোনো পদ-পদবিতে না থাকলেও মনে প্রাণে একজন খাঁটি কমিউনিষ্ট ছিলেন। তিনি বিপ্লবী কমিউনিষ্ট পার্টির সমর্থক ছিলেন। দলে বিভাজন আসলেও ওয়ার্কার্স পার্টিকে সমর্থন করেননি। আমৃত্যু তিনি কমিউনিষ্ট চিন্তা চেতনা ধারণ করে চলতেন। বাবা অম্বিকাচরণের চার সন্তানের (৩ ছেলে ও ১ মেয়ে) মধ্যে সন্তোষ মজুমদার ছিলেন সর্ব কনিষ্ঠ।

আরও পড়ুন:  মণিরামপুরের হাজিরহাটে শারদীয়া দূর্গোৎসব কমিটি গঠন

কমরেড অমল সেন তার জমিদারি জীবন ত্যাগ করে এবং কৃষকদের সংগঠিত করতে ১৯৫১ সালে ১১খান অঞ্চলের বাকড়ীতে আসেন । সেই সময় গোপন মিটিং-এ উপস্থিত থাকতেন সন্তোষ মজুমদার এবং বিভিন্ন তথ্য ও চিঠি বিভিন্ন এলাকায় সরবরাহ করতেন। কমরেড আব্দুল হক, কমরেড হেমন্ত সরকারের সাথেও সখ্যতা ছিলো। যার ফলে ১৯৭৭ সালে ১০ মাস কারাবরণও করেন তিনি।

তেভাগা আন্দোলনের স্বীকৃতি স্মরূপ ২০১৯ সালে সন্তোষ মজুমদারকে ”বাংলাদেশ অর্থনৈতিক সমিতি” সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়, যার প্রতিষ্ঠাতা অর্থনীতিবিদ আবুল বারাকাত।

শনিবার সন্ধায় নিজ বাড়িতে বিপ্লবী এ নেতাকে সমাহিত করা হয়। শেষ কৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ওয়ার্কার্স (মার্কসবাদী) পার্টির সাধারন সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, যশোর জেলা ওয়ার্কার্স (মার্ক্সবাদ) পার্টির সভাপতি নাজিম উদ্দিন ও সম্পাদক জিল্লুর রহমান ভিটু, নড়াইল জেলা ওয়ার্কার্স পার্টির (মেনন) সভাপতি এ্যডভোকেট নজরুল ইসলাম, কমরেড বিথীকা বিশ্বাস, কমরেড বিপুল বিশ্বাস, কমরেড মস্তাফিজুর রহমান লাল মিঞা ও কমরেড মিজানুর রহমান প্রমুখ।

আরও পড়ুন:  অভয়নগরের নদী ও খাল থেকে অবৈধ নেট-পাটা তিনদিনের মধ্যে স্বেচ্ছায় অপসারণের নির্দেশ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares