প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

পাঁচ আসনেই মারা যাওয়া এমপির স্বজনরা চান মনোনয়ন

22
পাঁচ আসনেই মারা যাওয়া এমপির স্বজনরা চান মনোনয়ন
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     দেশের পাঁচটি সংসদীয় শূন্য আসনেই মারা যাওয়া সংসদ সদস্যের পরিবারের স্বজনরা প্রতিযোগিতা করছেন। এছাড়া এসব আসনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য থেকে শুরু করে ওয়ার্ড নেতারা পর্যন্ত দলীয় আবেদন ফরম সংগ্রহ করেছেন। এই পাঁচটি আসনে মনোনয়ন চান আওয়ামী লীগের ১৪১ জন প্রার্থী।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (সিরাজগঞ্জ-১), সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন (ঢাকা-১৮), সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ ডিলু (পাবনা-৪), শ্রমিক নেতা ইসরাফিল আলম (নওগাঁ-৬) ও হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) মৃত্যুতে আসনগুলো শূন্য হয়।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয় শূন্য আসনে (সিরাজগঞ্জ-১) মনোনয়ন ফরম কিনেছেন। একই আসনে শাকিলের চাচাতো ভাই ও আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদের সদস্য ড. মোহাম্মদ সেলিমের ছেলে ব্যারিস্টার শেহেরিন সেলিম রিপনও দলীয় মনোনয়ন ফরম তুলেছেন। এছাড়া এ আসনে ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি অমিত কুমার দেব ফরম কিনেছেন।

সবচেয়ে কম ফরম বিক্রি হয়েছে সিরাজগঞ্জ-১ আসনে। মাত্র তিনটি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে এ আসনে। ওয়ান-ইলেভেন সরকারের দেয়া মামলার কারণে ২০০৮ সালের জাতীয় নির্বাচনে অংশ নিতে পারেননি মোহাম্মদ নাসিম। ওই নির্বাচনে এই আসন থেকে বিজয়ী হন তার ছেলে তানভীর শাকিল জয়।

ঢাকা-১৮ আসনে গত ১২ বছর ধরে এমপি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন। বিয়ে না করার কারণে তার কোনো সন্তান নেই। তবে তার ভাগ্নে আনিসুর রহমান এ আসনে মনোনয়ন প্রত্যাশী। সাহারা খাতুন এমপি থাকা অবস্থায় আনিসুর রহমানই সর্বক্ষণ তার সঙ্গে থাকতেন।

আরও পড়ুন:  আগামীকাল শফিকুল গানি স্বপনের ৭২তম জন্মবার্ষিকী

ঢাকা-১৮ আসনে নৌকার হাল ধরতে অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বর্তমান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক কাদের খান, বিমানবন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান আলী মণ্ডল, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তারসহ ৫৬ জন আবেদন করেছেন।

পাবনা-৪ আসনের প্রয়াত সংসদ সদস্য শামসুর রহমান ডিলু পরিবারের পাঁচজন মনোনয়ন সংগ্রহ করেছেন। তারা হলেন-ডিলুর স্ত্রী কামরুন্নাহার শরীফ, ছেলে গালিবুর রহমান শরীফ, মেয়ে মেহজাবিন শিরিন পিয়া, জামাতা আবুল কালাম আজাদ মিন্টু ও খালাতো ভাই বশির আহমেদ। এছাড়া মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন রবিউল আলম বুদু, এএসএম নজরুল ইসলাম, সৈয়দ আলী জিরু প্রমুখ।

গত ২৭ জুলাই সংসদ সদস্য ইসরাফিল আলম মারা যাওয়ায় নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনটি শূন্য হয়। এ আসনে ইসরাফিল আলমের স্ত্রী সুলতানা পারভীন ছাড়াও নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক, নওগাঁ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিন মনোয়ারা হক, আত্রাই উপজেলা সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লবসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারাও ফরম কিনেছেন। নওগাঁ-৬ আসনে মোট ৩০ জন প্রার্থী দলীয় মনোনয়নের জন্য আবেদন করেছেন।

ঢাকা-৫ আসনে হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল মনোনয়ন ফরম কিনেছেন। তার সঙ্গে মনোনয়ন নিয়েছেন বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালের স্ত্রী ক্রীড়াবিদ সুলতানা কামালের ছোট ভাইয়ের মেয়ে ও আওয়ামী লীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য নেহরীন মোস্তফা দিশি। এ ছাড়া মো. আতিকুর রহমান আতিক, হারুন উর রশিদ, এম এ কাশেম, হারুন উর রশিদ মুন্না, কাজী মনিরুল ইসলাম এ আসন থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

আরও পড়ুন:  জাপানের নতুন প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন

জানা গেছে, ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনে উপ-নির্বাচন ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। এছাড়া পাবনা-৪ আসনে উপ-নির্বাচন হবে ২৬ সেপ্টেম্বর।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর বলেছেন, ‘ঢাকা-১৮ আসনে নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রজ্ঞাপন জারির ব্যবস্থা করা হবে। সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠানের জন্য যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে। করোনার কারণে ঢাকা-১৮ এবং বন্যার কারণে সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন আরও ৯০ দিন পেছানো হয়েছে।’

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনের ভোট অনুষ্ঠিত হবে। ১৭ অক্টোবর ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের নির্বাচন হবে। ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের তফসিল পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 19
    Shares