প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ আগস্ট মাসে আরও মারাত্মক রূপ নেবে ডেঙ্গু , সতর্ক থাকার আহবান।

আগস্ট মাসে আরও মারাত্মক রূপ নেবে ডেঙ্গু , সতর্ক থাকার আহবান।

42
পড়া যাবে: < 1 minute

দেশের ৬১ জেলায় ছড়িয়েছে পড়েছে ডেঙ্গু। গেল ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৩৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী। এমন ভয়াবহ তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রাজধানী ঢাকা ও বরিশালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৫ জন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বলছে জুলাই এর তুলনায় আগস্টে আরও মারাত্মক রূপ নেবে ডেঙ্গু।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দ্রুত সময়ে কার্যকারী মশার ওষুধ আনা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সিটি করপোরেশনের কার্যক্রম নিয়ে তীব্র অসন্তোষের মধ্যে নির্মাণাধীন ভবনে এডিস মশার লাভা পাওয়ায় একটি বেসরকারি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে দক্ষিণ সিটি করপোরেশন।

এদিকে পরিচিত লোকেদের মধ্যে ডেঙ্গু আক্রান্ত নেই রাজধানী ঢাকায় এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। হাসপাতাল ও প্যাথলজী গুলোতে বাড়ছে আক্রান্ত রোগীদের ধুম। তাই সব হাসপাতালেই রোগীর সংখ্যা নির্ধারিত বেড ছাপিয়ে গেছে অনেক আগেই।

আরও পড়ুন:  ডেঙ্গুতে অতিরিক্ত আইজিপির স্ত্রীর মৃ*ত্যু

দিনে দিনে ঢাকার বাইরেও ছড়িয়ে পড়েছে ডেঙ্গুর প্রভাব। বিএসএমএমইউ’র গবেষণা বলছে, প্রতি বছর জুলাইয়ের তুলনায় আগস্টে ডেঙ্গু আক্রান্তের হার বেশি। মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে প্রতিবেদন প্রকাশ করে জানানো হয় ডেঙ্গুতে নারীর চেয়ে পুরুষের আক্রান্তের হার বেশি।

ডেঙ্গু জ্বরে পরছে মূলত বেশী ১৬ থেকে ৩০ বছরের বয়সীরা। মশক নিধনে নির্মাণাধীন ভবনেও অভিযান চালায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এডিস মশার লাভা দমনে ছিটানো হয় ওষুধ। এডিস মশার লার্ভা থাকায় স্কাইভিউ ফাউন্ডেশনকে এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কা*রাদ*ণ্ড দেন আঞ্চলিক নিবার্হী কর্মকর্তা।

এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন বলেন, দ্রুত সময়ের মধ্যে এই কাজ আমরা সম্পূর্ণ করবো। সেখানে যে সমস্ত জটিলতাগুলো ছিলো। প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে সেই জটিলতাগুলো ধীরে ধীরে আমরা কাটিয়ে উঠেছি এবং নিরশন করেছি। দ্রুততম সময়ের মধ্যে আরও বেশি কার্যকর ওষুধ সংগ্রহ করবো।

আরও পড়ুন:  বিদেশ থেকে কিছু এডিস মশা বিমানে করে বাংলাদেশে এসেছে

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: