প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাচ্ছে সব নকল মোবাইলের নেটওয়ার্ক

67
পড়া যাবে: < 1 minute

নকল বা ক্লোন করা মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি) যাচাই শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে। আইএমইআই যাচাইয়ের মাধ্যমে নকল মোবাইল ফোনে স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক বন্ধ হয়ে যাবে।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ১ আগস্ট থেকে নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তী ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। এ অবস্থায় মোবাইল ফোন হ্যান্ডসেট কেনার আগে সেটটির আইএমইআই’র সঠিকতা যাচাই করে কেনা এবং বিক্রেতার কাছ থেকে ক্রয় রশিদ নেওয়ার অনুরোধ করেছে বিটিআরসি।

আরও পড়ুন:  দাম কমলো ইন্টারনেট ব্যান্ডউইথের

এজন্য মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশনে গিয়ে KYD১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ তে পাঠাতে হবে।  *০৬# ডায়াল করে হ্যান্ডসেটের আইএমইআই জানা যাবে। ১৫ ডিজিটের আইএমইআই নম্বরের মাধ্যমে জানা যাবে সেটটি আসল না নকল।

বিটিআরসি জানায়, ইতোমধ্যে সম্মানিত গ্রাহক যে সব মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করছেন অর্থাৎ, যেগুলো ইতোমধ্যে নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সে সব সেট এনইআইআর চালু হলে সরাসরি ডাটাবেজে যুক্ত হবে। বিটিআরসির একজন কর্মকর্তা জানান, চালুর জন্য দ্রুতগতিতে কাজ চলছে। এই প্রযুক্তি চালু হলে নকল হ্যান্ডসেট কালোবাজারি রোধ করা সম্ভব হবে।

আরও পড়ুন:  কিভাবে ফিরিয়ে আনবেন আপনার ফোন থেকে ডিলেট হওয়া ফাইল

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি