প্রচ্ছদ জানা অজানা

চুল পড়া রোধে মাখুন এই মিশ্রণটি

37
চুল পড়া রোধে মাখুন এই মিশ্রণটি
পড়া যাবে: 2 মিনিটে

সৌন্দর্য বজায় রাখার ক্ষেত্রে পোশাক ও সাজসজ্জার মতো চুলের গুরুত্ব কোনো অংশেই কম নয়। তবে বাধা হয়ে দাঁড়াচ্ছে অকালে চুল পড়ে যাওয়া। বেশির ভাগ সময় মাথার সামনের দিক থেকে চুল পড়ছে, ফলে কপাল চওড়া হচ্ছে। এ নিয়ে অনেকের চিন্তার শেষ নেই।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকদের মতে বংশগত কারণে, থাইরয়েডের সমস্যা, আয়রন বা ক্যালসিয়ামের অভাব, খাদ্যে পুষ্টিগুণের অভাব, বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ও হরমোনের ভারসাম্য ঠিক না থাকায় চুল পড়ে যেতে পারে।

কারণ যা-ই হোক, চুল পড়ে যাওয়া আটকানোর সমাধান দরকার। চলুন ঘরোয়া উপায়ে কীভাবে চুল পড়ে যাওয়া সমস্যার সমাধান করা যায়, তা জেনে নেওয়া যাক :

নারকেল তেল, মেথি ও কালোজিরার মিশ্রণ

প্রথমে মেথি ও কালোজিরাকে কড়া রোদে শুকিয়ে নিন। তারপর দুটো একসঙ্গে গুঁড়া করে নিন। এরপর নারকেল তেলের সঙ্গে গুঁড়া করা মেথি ও কালোজিরার মিশ্রণকে কয়েক মিনিট ফুটিয়ে নিন।

আরও পড়ুন:  শরীরের জন্য উপকারী মসলা চা

মিশ্রণটি ঠাণ্ডা হয়ে যাওয়ার পর একটি কাচের বোতলে অনায়াসে ১৫ থেকে ২০ দিন রেখে দিতে পারেন। মিশ্রণটি চুলে লাগানোর আগে এর সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে মাথার ফাঁকা স্থানে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। সপ্তাহে দুই থেকে তিনবার লাগাবেন। চুল পড়া রোধে এটি কার্যকর।

নিমপাতার রস

বিশেষজ্ঞদের মতে, নিমপাতা এমন একটি প্রাকৃতিক জীবাণুনাশক, যা নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। পাশাপাশি চুলের গোড়ার যাবতীয় সমস্যা দূর করতে এবং খুশকি দূর করতেও সাহায্য করে। নিমপাতা ভালো করে ধুয়ে পেস্ট করে নিন।

এরপর সেই পেস্ট থেকে রস বের করে মাথার পুরো অংশে, চুলের গোড়াতে লাগিয়ে ম্যাসাজ করুন। রস বের না করতে চাইলে বেটে নিয়েও পেস্টটি সরাসরি লাগাতে পারেন।

আরও পড়ুন:  মাংস বেশি খেলে যা করা প্রয়োজন

কমপক্ষে ৩০ মিনিট লাগিয়ে রাখুন, তারপর হালকা গরম পানি ও শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন করুন। চুল পড়ার সমস্যা দূর করতে এটি কার্যকর।

বিশেষজ্ঞদের মতে, স্থায়ীভাবে চুল পড়া রোধ করতে অগোছালো জীবনযাত্রার পরিবর্তন করতে হবে। পর্যাপ্ত ঘুম, পরিমাণমতো পানি পান ও সময়মতো খেতে হবে, তবেই চুল পড়া রোধ করা সম্ভব।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।