প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

ব্যাংকার বই সাক্ষ্য আইনে আইসিটিভিত্তিক ও ই-ব্যাংকিং যুক্ত হচ্ছে

16
ব্যাংকার বই সাক্ষ্য আইনে আইসিটিভিত্তিক ও ই-ব্যাংকিং যুক্ত হচ্ছে
পড়া যাবে: < 1 minute

4

নিজস্ব প্রতিবেদক : আইসিটিভিত্তিক ব্যাংকিং এবং ই-ব্যাংকিংয়ের সুবিধা অন্তর্ভুক্ত করে ‘ব্যাংকার বহি সাক্ষ্য আইন-২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৪ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা এই বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ১৮৯১ সালে ব্যাংকার বুক এভিডেন্স অ্যাক্ট ছিল। প্রাচীন এই আইনটি নতুন করে করা হচ্ছে। আগের আইনটি বাংলায় রূপান্তর করা হয়েছে। আগের আইনের অনেক কিছু বর্তমান বাস্তবতার সঙ্গে মিল খাচ্ছিল না। ব্যাংকের ডিজিটাল পদ্ধতি এখন শুরু হয়েছে, যেগুলো ওই আইনের মধ্যে ছিল না। ডিজিটাল পদ্ধতিগুলো কীভাবে কাভার করা যায়।

আরও পড়ুন:  রেকর্ড রেমিট্যান্স পাঠানোয় প্রবাসীদের অভিনন্দন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই আইন পাস হলে বিশ্বায়নের যুগে দ্রুত গতিতে ব্যাংকিং ও আর্থিকখাতে উন্নতির জন্য আইসিটিভিত্তিক ব্যাংকিং এবং ই-ব্যাংকিংয়ের সব কিছুই এই আইনে কাভার করা যাবে।’

‘আইনে তথ্য প্রকাশের অনুমতির ক্ষেত্র ও আদালতের এখতিয়ার নির্দিষ্ট করা হয়েছে। আগে ব্যাংকের কোনো তথ্য প্রকাশ করা হতো না। এখন একান্ত ব্যক্তিগত তথ্য বাদে অনেক কিছুই প্রকাশ করা হচ্ছে, কারা প্রকাশ করতে পারবেন সেটাও বলে দেয়া হয়েছে। কিছু অপরাধের শাস্তি ও বিচারের কথা বলা হয়েছে’ বলেন মন্ত্রিপরিষদ সচিব।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares