প্রচ্ছদ স্বাস্থ্য

শা*রী*রি*ক যেসব স’ম’স্যা থাকলে ধ’নে খা’ও’য়া ক্ষ*তি*ক*র

22
শা*রী*রি*ক যেসব স’ম’স্যা থাকলে ধ’নে খা’ও’য়া ক্ষ*তি*ক*র
পড়া যাবে: < 1 minute

ধনে মশলা হিসেবে বেশ জনপ্রিয়। রান্নার স্বাদ বাড়াতে এর জুড়ি নেই। তরকারি, সালাদ, স্যুপ ইত্যাদি সব কিছুতেই ধনে ব্যবহার করা হয়। ধনে মশলা হিসেবে ব্যবহার করা হলেও এর রয়েছে নানান ওষুধি গু’নাগু’ণ।

এটি পটাসিয়াম, আয়রন, ভিটামিন এ, ভিটামিন কে ও ভিটামিন সি, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের উৎস বলেই

অনেক স্বাস্থ্য সমস্যার নিরাময় করতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন অসুস্থতা এবং অবস্থায় ধনে খাওয়া উচিত নয়-

ত্বকের ক্যান্সার

এটা অধিক পরিমাণে গ্রহণ করলে সূর্যের আলোতে ত্বক স্পর্শকাতর হয়ে যেতে পারে। এর ফলে রোদে ত্বক পুড়ে যেতে পারে এমনকি ত্বকে ক্যান্সার ’হতে পারে।

আরও পড়ুন:  দ্রু’ত পে’টে’র অ’তি’রি’ক্ত চ*র্বি ক’মা’তে যা খা’বেন

কনট্যাক্ট ডার্মাটাইটিস ত্বকে প্রদাহ, অস্বস্তি, ডার্মাটাইটিস, ত্বক কালো হয়ে যাওয়া ইত্যাদি ত্বকের সমস্যা ধনে গ্রহণের ফলে দেখা দিতে পারে।

বদহজম অধিক পরিমাণ ধনে গ্রহণের ফলে ডায়রিয়া, পেটে ব্যথা, ক্ষুধা মন্দা, বদহজম ইত্যাদি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিতে পারে।

অ্যালার্জি অধিক পরিমাণ ধনে গ্রহণের ফলে অ্যালার্জি, শ্বা’সকষ্ট, চুলকানি, মুখ ও গলা ফুলে ওঠা, ঝিমুনি ভাব ইত্যাদি ’হতে পারে।

যকৃতে সমস্যা অধিক পরিমাণ ধনে গ্রহণের ফলে যকৃতে সমস্যা দেখা দিতে পারে।

গ’র্ভবতী নারী গ’র্ভবতী নারী এবং যারা সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের ক্ষেত্রেও এটা অধিক পরিমাণে গ্রহণ করা উচিত নয়। কারণ এটা শরীরের গ্রন্থি থেকে র’ক্তরস নিঃসরণ করে। এর ফলে গ’র্ভবতী নারীদের ভ্রূণের উপর ক্ষ’তিকর প্রভাব বিস্তার করে।

আরও পড়ুন:  রা’তে ঘু’ম হচ্ছে না? ভালো ঘু’মের ১২টি দারুন উ’পায় জা’নুন!

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares