প্রচ্ছদ বাংলাদেশ জেলা

লাকসামে অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে জার্মানীর স্বেচ্ছাসেবী সংস্থার বৃত্তি প্রদান

9
news-image
পড়া যাবে: < 1 minute

 
সেলিম চৌধুরী হীরাঃ
কুমিল্লার লাকসামে জার্মানীর স্বেচ্ছাসেবী যুব সংস্থার (Bangladesh Jugendforderung E. V Germany) উদ্যোগে অত্রাঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যয়নরত মেধাবী ও অসচ্ছল ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে।
এ. মালেক ইন্সটিটিউশন (রেলওয়ে হাইস্কুল) মিলনায়তনে বৃহস্পতিবার (২০ আগস্ট) সকালে প্রধান অতিথি হিসেবে বৃত্তি প্রদান করেন, লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মহব্বত আলী।
সংস্থার কুমিল্লা অঞ্চলের কো-অর্ডিনেটর আলহাজ মোঃ মফিজুর রহমানের সভাপতিত্বে ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য সাহাবুদ্দিন তুহিনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রেলওয়ে হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ দেলোয়ার হোসেন, সহ-প্রধান শিক্ষক কামরুল ইসলাম, সিনিয়র শিক্ষক মোঃ জসিম উদ্দিন মজুমদার, খিলা আজিজ উল্যাহ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ শাহাদাত হোসেন, আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক দেবাশীষ ভৌমিক, আতাকরা স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক মোঃ ফরিদুল হক প্রমুখ।
এ সময় বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল-কলেজের ৩৪ জন ছাত্র-ছাত্রীর মাঝে বিগত ৪ মাসের (মে-আগস্ট) বৃত্তির টাকা বিতরণ করা হয়।
উল্লেখ্য, ২০১০ সাল থেকে এ সংস্থার উদ্যোগে অত্রাঞ্চলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তিপ্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। তম্মধ্যে ৬ষ্ঠ-৮ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের প্রতি মাসে ৫শ’ টাকা, ৯ম-১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের ৭শ’ টাকা ও একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ১ হাজার ১শ’ টাকা হারে প্রদান করা হয়।
এছাড়াও প্রত্যেক ছাত্র-ছাত্রীকে করোনা সহায়তা হিসেবে ৪ হাজার টাকা হারে প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্তরা উত্তরদা উচ্চ বিদ্যালয়, খিলা আজিজ উল্যাহ উচ্চ বিদ্যালয়, আতাকরা স্কুল এন্ড কলেজে, আজগরা হাজী আলতাপ স্কুল এন্ড কলেজ, রেলওয়ে হাইস্কুল (এ. মালেক ইন্সটিটিউশন), বরইগাঁ বালিকা উচ্চ বিদ্যালয়, নওয়াব ফয়জুন্নেছা ও বদরুন্নেছা উচ্চ বিদ্যালয়, নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ ও চাঁদপুর মেরিন একাডেমির ছাত্র-ছাত্রী। এদের মধ্যে রয়েছে, ৬ষ্ঠ শ্রেণির ৫ জন, ৭ম শ্রেণির ৫ জন, ৮ম শ্রেণির ৯ জন, ৯ম শ্রেণির ৬ জন, ১০ম শ্রেণির ৫ জন, একাদশ শ্রেণির ২ জন, দ্বাদশ শ্রেণির ১ জন।
প্রসঙ্গতঃ প্রতি বছর ডিসেম্বর মাসে সংগঠনটি অসচ্ছল ও মেধাবী (জিপিএ-৫ প্রাপ্ত) ছাত্র-ছাত্রীদের আবেদন গ্রহন করে থাকে।

আরও পড়ুন:  কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares