প্রচ্ছদ স্বাস্থ্য

জ*ন্ডি*স ও লি*ভা*রে*র স’ম’স্যা দূ’র করবে এই পা’তা’র র’স

22
জ*ন্ডি*স ও লি*ভা*রে*র স’ম’স্যা দূ’র করবে এই পা’তা’র র’স
পড়া যাবে: < 1 minute

লিভারের সমস্যার কারণে অনেকেরই জন্ডিস বেড়ে যায়। এতে লিভারের রোগীরা আরো অসুস্থ হয়ে পড়েন। আর এই সমস্যার সমাধান রয়েছে জার্মানি লতায়। সাধারণত ছোপ-ঝাড়, গ্রামের পুকুর পাড়, আবার কখনো রাস্তার ধারে দেখা যায় এই লতার গাছ। বাংলাদেশের এমন কোনো জ’ঙ্গল নেই যেখানে জার্মানি লতা পাওয়া যায় না। এই লতা আয়ুর্বেদিক চিকিৎসায় বহুল ব্যবহৃত হয়।

ইউনানী গবেষকরা বলছেন, কা’টা ক্ষত, র’ক্তপড়া বন্ধ, গ্যাস্ট্রিক ও বি’ষক্রীয়া দূর করতে এটি বহুকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে আপনি কি জানেন? জার্মানির লতা কিডনি ও পাকস্থলীর পাথর দূর করতে পারে। এটি এক মহা ওষুধি লতা। চলুন তবে জেনে নেয়া যাক জার্মানি লতার উপকারিতা সম্পর্কে-

আরও পড়ুন:  আঁ*চি*ল থেকে চি’রত’রে মু’ক্তি দেবে ক’চি আ’মপা’তা!

> শরীরের কোনো অংশ কে’টে গেলে জার্মানি লতার রস লাগালে খুব তাড়াতাড়ি র’ক্ত পড়া বন্ধ হয়। তাছাড়া কাঁটা জায়গায় এই পাতার রস লাগিয়ে বেঁধে রাখলে খুব তাড়াতাড়ি জোড়া লেগে যায়।

> অনেকের হাতে-পায়ের চামড়া উঠে খসখসে হয়ে যায়। আর এই খসখসে ভাব দূর করতে জার্মানি লতার রস লাগালে খুব উপকার পাওয়া যাব’ে।

> কিডনি এবং পাকস্থলীতে পাথর হলে দুই থেকে তিনটি জার্মানি লতা চিবিয়ে খেলে পাথর আস্তে আস্তে অ’পসারণ হয়ে যাব’ে।

> জন্ডিস বা লিভারের যেকোনো সমস্যা হলে জার্মানি লতার রস অনেক কার্যকর। মূত্রথলির সমস্যায় জার্মানি লতার রস খুব উপকার করে।

আরও পড়ুন:  কি’ভা’বে বু’ঝ’বেন! কি’ড’নি’তে পা’থ’র জ’মে’ছে?

> প্রতিদিন খালি পেটে চার চা চামচ জার্মানি লতার রস এক চা চামচ মধু স’ঙ্গে মিশিয়ে সাতদিন খেলে র’ক্ত দূষণ ভালো হয়।

আমর’া যদি বিভিন্ন ওষুধি গাছের গু’ণাগু’ণ সম্পর্কে জানতে পারি তবে সময় বিশেষ নানা রোগ থেকে বাঁচতে পারব। এজন্য সবসময় ওষুধে নয় বরং প্রাকৃতিক উপাদানেও ভরসা রাখু’ন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares