প্রচ্ছদ ধর্ম ও জীবন

হজ্ব ১০ আগস্ট, পবিত্র ঈদুল আযহা ১১ আগস্ট

21
পড়া যাবে: 3 মিনিটে

সৌদি আরবে পবিত্র জিলহজ্ব মাসের চাঁদ দেখা গেছে। তাই সেদেশে আগামী ১১ আগস্ট পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। আর পবিত্র হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে ১০ আগস্ট।

বৃহস্পতিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি তুমাইর এলাকায় জিলহজ মাসের চাদঁ দেখা গেছে বলে জানিয়েছে। শুক্রবার থেকে জিলহজ মাস শুরু হবে।

ফরমানের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, হজের অংশ হিসেবে হাজিরা ৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ৯ আগস্ট সারাদিন মিনায় অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশে যাত্রা করবেন হাজিরা। ১০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে।

হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন হাজিরা। সাধারণত সৌদসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরেই বাংলাদেশে ঈদ ও কুরবানি উৎসব পালন করে থাকে। সে হিসেবে সৌদি ও মধ্যপ্রাচ্যে ১৯ আগস্ট হজ ও ১১ আগস্ট কুরবানি হলে বাংলাদেশে ১২ আগস্ট কুরবানি হতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

Loading...

আপনার মতামত লিখুন :

Loading Facebook Comments ...