প্রচ্ছদ স্বাস্থ্য

জি*হ্বা*র ঘা সা’রা’তে খা’বে’ন যে শা’ক!

21
জি*হ্বা*র ঘা সা’রা’তে খা’বে’ন যে শা’ক!
পড়া যাবে: < 1 minute

গ্রাম বাংলার খুবই পরিচিত একটি শাক হেলেঞ্চা। এটি এক প্রকার জলজ শাক, পানির ওপরে লতিয়ে চলে। হেলেঞ্চার পাতা শাক হিসেবে ব্যবহৃত হয়। হেলেঞ্চা শাকের স্বাদ অনেকটা তেঁতো। তবে এই শাকের উপকারিতা অনেক। চলুন তবে জেনে নেয়া যাক হেলেঞ্চা শাকের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

> বর্ষায় বা শীতে অনেকের শরীরেই চুলকানি দেখা দেয়। এই সমস্যায় দুই থেকে তিন চা চামচ হেলেঞ্চার রস খেতে পারেন। এই শাকের রস একটু গরম করে সকালের দিকে খেলেই চুলকানি থেকে মুক্তি মিলবে।

> জিহ্বায় অনেকেরই ঘা হয়ে থাকে। এমন সময় কিছু খেতে ভালো লাগে না, সব কিছুতেই অরুচি লাগে। এক্ষেত্রে দুই চা চামচ হেলেঞ্চার রস গরম করে কয়েক দিন খেলেই জিহ্বার ঘা সেরে যাব’ে।

আরও পড়ুন:  কি’ড’নি সু’স্থ থা’কবে যে ৭ নি’য়ম মা’নলে

> কোমর’ের নিচে ব্যথা বা যন্ত্রণা, পায়ের পেশিতে রাতে টান ধ’রার সমস্যাতেও অনেকেই ভুগে থাকেন। এসব ক্ষেত্রে তিন চামচ হেলেঞ্চারশাকের রস, হালকা গরম করে সকালের দিকে খালি পেটে খেলে ভালো হয়ে যায়।

> শরীরে দু-একটি হা’ম দেখা দেয়া মাত্রই হেলেঞ্চা শাকে ভরসা রাখু’ন। শ্বেতচন্দন গু’ঁড়া দেড় থেকে দুই গ্রাম এবং হেলেঞ্চা শাকের রস আধা কাপ ভালোভাবে মিশিয়ে খেলে দ্রুত হা’ম সেরে যায়।

> হাত-পা জ্বা’লাপোড়া করে অনেকের। এর স’ঙ্গে মুখ দিয়েও গরম ভাপ বের হয়, আবার অনেকের চোখও জ্বা’লা করে এসব সমস্যার সমাধান রয়েছে হেলেঞ্চা শাকে। এক্ষেত্রে দুই চা চামচ হেলেঞ্চা শাকের রস গরম না করে কাঁচা দুধ মিশিয়ে খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাব’ে।

আরও পড়ুন:  রুই মাছ খেলেই কমবে স্ট্রো’কের ঝুঁ’কি, জানুন কতটুকু খাবেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।