প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

৪৫ বছর ধরে রান্না হচ্ছে এই স্যুপ!

33
পড়া যাবে: 3 মিনিটে

কথায় বলে, ওয়াইন যত পুরনো হয় তত তার স্বাদ বাড়ে। সেইসঙ্গে বাড়ে দামও। বয়স বাড়লে স্বাদ বাড়ে এমন তালিকায় এতদিন ওয়াইনের একচেটিয়া অধিকার রইলেও এবার সেই তালিকায় যুক্ত হয়েছে আরেকটি খাদ্য।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নির্মিত ওই স্যুপ নাকি ৪৫ বছর ধরে রান্না করা হচ্ছে! ব্যাংককের একটি পরিবার পরিচালিত রেস্তোরাঁ ৪৫ বছর ধরে একই স্যুপ সরবরাহ করার জন্য বিখ্যাত।

ব্যাংককের ওয়াত্তানা পানিচ নামের এই রেস্তোরাঁটি দিনের শেষে অবশিষ্ট স্যুপ টুকু সংরক্ষণ করে, পরের দিন আবার সেই স্যুপ দিয়েই নতুন স্যুপ বানানো হয়। ৪৫ বছর ধরে নিয়মিত পেল্লাই এক পাত্রে স্যুপ তৈরি চলছে। প্রতিদিন সেই স্যুপে টাটকা মাংস, মিটবল এবং অন্যান্য নানা উপাদান জুড়ে নতুন করে রান্না করা হয়।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, নাট্টাপং কৌওয়েনানতাওয়ং নামের ব্যক্তি তার মা ও স্ত্রীর সাথে মিলে এই বিশেষ স্যুপটি রান্না করেন। যা নিউয়া টিউন নামেই স্থানীয়ভাবে পরিচিত।

নাট্টাপং বলেন, ‘৪৫ বছর ধরে আমাদের স্যুপের ঝোলের শেষ অংশটা কোনোদিন রান্নার পর ফেলে দেওয়া হয়নি। এই ঝোল ৪৫ বছর ধরে সংরক্ষণ করা হচ্ছে এবং রান্না করা হচ্ছে।’ তিনি আরও জানান, প্রাচীন এই রন্ধন পদ্ধতিটি স্যুপে একটি স্বতন্ত্র স্বাদ ও গন্ধ যোগ করে।

তবে শুধু ব্যাংকক নয়, নিউয়া টিউন স্যুপটি এখন বিশ্বজুড়ে বিখ্যাত। সোশ্যাল মিডিয়াতে অভিনব এই স্যুপের প্রশংসা করে অনেকেই পোস্ট করেছেন বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

Loading...

আপনার মতামত লিখুন :

Loading Facebook Comments ...