প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

ছয়দফা ছিল বঙ্গবন্ধুর চিন্তার ফসল: প্রধানমন্ত্রী

22
ছয়দফা ছিল বঙ্গবন্ধুর চিন্তার ফসল: প্রধানমন্ত্রী
পড়া যাবে: < 1 minute

বাঙালির মুক্তির সনদ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ৬ দফা প্রণয়ন করেছিলেন, তার পুরোটা নিজের চিন্তার ফসল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ঐতিহাসিক এ বিষয়ে গঠনে অন্য কেউ জড়িত ছিল না। 

বুধবার (২৬ আগস্ট) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে ছয় দফা দিবসের কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে এই ভার্চুয়াল কর্মসূচিতে যোগ দেন। 

শেখ হাসিনা বলেন, অনেকে ছয়দফা দাবি বিষয়ে অনেক কিছু বলতে চায়। কেউ কেউ বলেন যে, এটি অন্য কারও পরামর্শে হয়েছিল। কিন্তু আমি জানি এটি অবশ্যই তার (বঙ্গবন্ধু) চিন্তার ফসল ছিলো।

প্রধানমন্ত্রী এই ঐতিহাসিক দাবির পটভূমি স্মরণ করে বলেন, ১৯৫৮ সালে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়েছিল এবং ১৯৬৯ সালের ১৭ ডিসেম্বর তিনি মুক্তি পান। তখন রাজনীতি নিষিদ্ধ ছিল। বঙ্গবন্ধু ঢাকার বাইরে যেতে পরেননি। এই সময় তিনি আলফা বীমা সংস্থায় যোগ দেন।

আরও পড়ুন:  নোরা ফাতেহির শরীরে বিচারকের অ’শা’লীন কা’ন্ড (ভিডিও)

শেখ হাসিনা আরও বলেন, তাজউদ্দিন আহমদ ওই সময় গ্রেফতার হয়েছিলেন এবং মুক্তি পাওয়ার পরে তিনি তার কাঝের জন্য নারায়নণগঞ্জের ফতুল্লায় চলে যান। পরে বঙ্গবন্ধু নিজেই নারায়ণগঞ্জে গিয়ে তাজউদ্দীন আহমদকে ঢাকায় নিয়ে আলফা বীমা সংস্থায় চাকরি দিয়েছিলেন। 

এছাড়াও মোহাম্মদ হানিফকে বঙ্গবন্ধু আলফা বীমা সংস্থায় নিজের ব্যক্তিগত সহকারী হিসেবে নিয়োগ দিয়েছিলেন বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সবসময় চিন্তা করতেন , সেই চিন্তা-ভাবনাগুলো লিখে রাখতেন এবং ওইগুলো পরবর্তীতে হানিফকে দিতেন টাইপ করার জন্য। এজন্য কেবল হানিফ ই এ সম্পর্কে জানতেন কারণ তিনি সেটি টাইপ করেছিলেন।

আরও পড়ুন:  ‘সিনহা হ’ত্যাকা’ণ্ড: দুই বাহিনীকে উস্কানির চেষ্টা করছে কেউ কেউ’

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের বেশিরভাগ সদস্যকে নির্মমভাবে হত্যার বিষয়ে শেখ হাসিনা বলেন, এ হত্যাকাণ্ডের মাধ্যমে পরাজিত শক্তি দেশে আত্মপ্রকাশ করেছিল এবং তারা দেশের বিজয়কে ধ্বংস করার চেষ্টা করেছিল। এই চর্চা থেকে সরে এসে জাতির পিতার দেখানো পথ অনুসরণ করে দেশকে এগিয়ে নিতে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares