প্রচ্ছদ বাংলাদেশ জেলা

পাইকগাছার রাড়ুলীর কপোতাক্ষ নদের ভাঙ্গনে বিলীন হচ্ছে ঘরবাড়ী রাস্তাঘাট গাছপালা ফসলি জমি

14
পাইকগাছার রাড়ুলীর কপোতাক্ষ নদের ভাঙ্গনে বিলীন হচ্ছে ঘরবাড়ী রাস্তাঘাট গাছপালা ফসলি জমি
পড়া যাবে: 2 মিনিটে

নির্ঘুম রাত কাটাচ্ছে নদী পাড়ের মানুষ

বাবুল আক্তার, পাইকগাছা

পাইকগাছায় কপোতাক্ষ নদের ভাঙ্গন তীব্র আকার ধারন করেছে। ভেঙ্গে বিলিন হচ্ছে ঘরবাড়ী রাস্তাঘাট গাছপালা ফসলি জমি। নির্ঘুম রাত কাটাচ্ছে নদী পাড়ের মানুষ। ১ বছরে প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে ভাঙ্গন রোধের ব্যবস্থা নিলেও তা কোন কাজে আসেনি। সরেজমিনে দেখা যায়, উপজেলার রাড়–লীস্থ কপোতাক্ষ নদের তীরে অবস্থিত জেলে পল্লী। স্থানীয়রা জানায়, তিন শতাধিক পরিবারের মধ্যে শতাধিক পরিবারের বাড়ী ঘর নদের গর্ভে বিলীন হওয়ায় তারা বিভিন্ন এলাকায় বসবাস করছে। ভাঙ্গনে চলে গেছে কেয়ারের পাকা রাস্তা, একটি কাচা রাস্তাসহ অসংখ্যা গাছ-গাছালী ও ফসলের ক্ষেত। ভাঙ্গন ব্যাপক আকার ধারন করলে গত বছর জুন মাসে ১০ লাখ টাকা ব্যয় করে ২৯০ মিটার নদের ধারে সাড়ে ৪ হাজার বালি ভর্তি জিও ব্যাগ দেয়া হয়। চলতি বছর প্রায় সাড়ে ২২ লাখ টাকা ব্যয়ে ৭০ মিটার এলাকায় একইভাবে কাজ করলেও ভাঙ্গন বন্ধ হয়নি।

স্থানীয় বাসিন্দা প্রভাষক মোঃ আব্দুল মোমিন সানা জানান, যেনতেন ভাবে কাজ করায় এক মাস যেতে না যেতেই অবস্থা আরও ভয়াবহ আকার ধারন করেছে। দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে এলাকাবাসী আবেদন করেছে। বুধবার বিকেলে ইউএনও এবিএম খালিদ হোসেন সিদ্দিকী ও পানি উন্নয়ন বোর্ড, খুলনার নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার চক্রবর্তী ঘটনাস্থল পরিদর্শন করেন। নির্বাহী প্রকৌশলী জানান, এ কাজটি যেনতেনভাবে করার কোন সুযোগ নাই। ওয়াটার বোর্ডের টাস্কফোর্স টিম দেখেশুনে অনুমতি দেয়ার পর বস্তাগুলি ফেলা হয়েছে।

আরও পড়ুন:  কয়রায় জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ভারতীয় প্রায় তিন লাখ জাল রুপিসহ গ্রেফতার ৩

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে ব্লাক বেঙ্গল জাতের ছাগল প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর চত্ত্বরে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু। প্রাণিসম্পদ কর্মকর্তা বিষ্ণুপদ বিশ্বাসের সভাপতিত্বে ও আবু তৈয়েবের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার খালিদ হোসেন সিদ্দিকী, সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস, ওসি এজাজ শফী, আ’লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) লিপিকা ঢালী, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু।

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় সোলাদানা ইউনিয়নে কুইক রেসপন্স টীম গঠণ করা হয়েছে। বুধবার সকালে ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান এস,এম, এনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্টিত হয়। অনুষ্টিত আলোচনা সভায় সর্বসম্মতি ক্রমে গৃহিত হয় যে দ্বীপ বেষ্টিত অধিক দূর্যোগ ঝুঁকিপূর্ন সোলাদানা ইউনিয়নের তাৎক্ষনিক দূর্যোগ মোকাবেলার জন্য ঘূর্ণিঝড়, নিম্নচাপের সতর্ক সংকেত চলাকালীন এবং প্রত্যেক অমাবশ্যা ও পূর্ণিমার ৩ (তিন) দিন পূর্বে স্ব-স্ব এলাকার বাঁধ পর্যবেক্ষণ ও মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা, মৎস্য, পশু, কৃষি পণ্যের ক্ষয়ক্ষতির পরিমান নিপরূণ করে দুর্যোগের ২৪ ঘন্টার মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রতিবেদন প্রেরন করা, উপজেলা প্রশাসনের সাথে সমন্বয়ন করে জরুরি ভিত্তিতে ত্রাণ, চিকিৎসা, ঔষধ ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা, উপকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীকে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে প্রেরণসহ জনগণের জানমালের নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা। কুইক রেসপন্স টীমের সদস্যরা হলেন, সভাপতি চেয়ারম্যান এস,এম, এনামুল হক এবং সদস্য সংশ্লিষ্ট ৯ ওয়ার্ডে ইউপি সদস্যবৃন্দ, উপজেলা মৎস্য কর্মকর্তার প্রতিনিধি জিয়া সরদার, কৃষি কর্মকর্তার প্রতিনিধি এনামুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার প্রতিনিধি মোঃ সাঈদ, উপ-সহকারী প্রকৌশলীর প্রতিনিধি শহিদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি মোঃ ফরিদ উদ্দীন, আনসার ভিডিপি’র তপন কুমার সানা, ভূমি অফিসের মোঃ মনিরুজ্জামান, এনজিও প্রতিনিধি মাহফুজা সুলতানা, গ্রামপুলিশের মোঃ ইউসুফ, স্বাস্থ্যকর্মী ওবাইদুল্লাহ সরদার।

আরও পড়ুন:  ধইঞ্চা গাছের ওপর গ্রীষ্মকালীন শিমচাষে কপাল খুলেছে মনিরামপুরের কৃষকদের

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares