প্রচ্ছদ প্রবাস

বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি কমলো

14
বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি কমলো
পড়া যাবে: < 1 minute

বিদেশগামীদের করোনাভাইরাস পরীক্ষার ফি কমানো হয়েছে। ৩,৫০০ থেকে কমিয়ে ১,৫০০ টাকা করা হয়েছে।  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুরোধে ফি কমিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিদেশগামীরা ২৪ আগস্ট থেকে ১,৫০০ টাকা করে করোনা পরীক্ষা করাতে পারছেন। দেশের ১৬টি মেডিকেল প্রতিষ্ঠানে এই পরীক্ষা করাতে পারছেন প্রবাসীরা। এরমধ্যে ঢাকার মহাখালিতে ডিএনসিসি মার্কেটে স্থাপিত বুথে বেশি সংখ্যক বাদেশগামী পরীক্ষা করাচ্ছেন। গেল ১২ জুলাই আন্ত:মন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ি বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। তখন স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ৩,৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

এরপর ৩০ জুলাই আরেক সভায় সিদ্ধান্ত অনুয়াযি শুধমাত্র যে দেশ চাইবে সেই দেশের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। সেই সভা শেষে সাংবাদিক সম্মেলনে এই ফি কমানোর বিষয়ে এক সাংবাদিক দাবি তোলেন। সাধারণ মানুষের জন্য ২০০ টাকা হলে প্রবাসীদের জন্য কেন ৩৫০০ টাকা?

আরও পড়ুন:  রয়েল মালয়েশিয়া পুলিশের উপপ্রধানের সঙ্গে হাই কমিশনারের বৈঠক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বিষয়টি আমলে নিয়ে পদক্ষেপের আশ্বাস দেন। এরপর ফি কমানোর বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরে প্রস্তাব দেন তিনি।

বিদেশগামীদের জন্য সরকার নির্ধারিত ১৬টি কেন্দ্র হলো- ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, জনস্বাস্থ্য ইনস্টিটিউট এবং জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান। তবে জায়গা না হওয়ায় ঢাকা এলাকায় বিদেশগামীদের নমুনা নেয়া হয় মহাখালি বাস টার্মিনালের পাশে ডিএনসিসি মার্কেটে স্থাপিত বুথে।

অন্য ল্যাবগুলোর হলো- চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস, নারায়ণগঞ্জেন ৩০০ শয্যা হাসপাতাল, কুমিল্লা মেডিকেল কলেজ, বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ, কক্সবাজার মেডিকেল কলেজ (আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি), খুলনা মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, দিনাজপুরে এম আবদুর রহিম মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ এবং সিলেটে এম এ জি মেডিকেল কলেজ।

আরও পড়ুন:  সাংবাদিক আজিজ আহমেদ সেলিমের মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শোক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares