প্রচ্ছদ ধর্ম ও জীবন

জিলহজ্জ মাসের চাঁদ দেখা গেছে,ঈদ ১২ আগস্ট

39
পড়া যাবে: < 1 minute

জিলহজ্জ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১২ আগস্ট বাংলাদেশসহ উপমহাদেশীয় অঞ্চলে পালিত হবে ঈদুল আজহা। আজ শুক্রবার সন্ধ্যা ৭.১০ মিনিটে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

সন্ধ্যায় খুলনায় হিজরি সনের শেষ ও হজের মাস জিলহজের চাঁদ দেখা গেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন জেলা প্রশাসক মো. হেলাল হোসেন। তিনি বলেন, ‘সন্ধ্যায় খুলনা জেলা স্টেডিয়াম এলাকা থেকে আমরা আকাশে জিলহজের চাঁদ দেখতে পেয়েছি।’

আরও পড়ুন:  জনসাধারণের দুর্ভোগ কমাতে কাজ করছেন ছাত্রলীগ নেতাকর্মী

গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের তুমাইর এলাকার আকাশে পবিত্র জিলহজ্জ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ১১ আগস্ট।

সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। এর ফলে হজের অংশ হিসেবে হাজিরা ৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন।

৯ আগস্ট সারাদিন মিনায় অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশে যাত্রা করবেন হাজিরা। ১০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে।

হজের খুৎবা শেষে সেখানে জোহর ও আসরের নামাজ পড়বেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে তারা মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থানের পর শয়তানের প্রতীকী স্তম্ভে পাথর নিক্ষেপের জন্য প্রস্তুতি নেবেন বিভিন্ন দেশ থেকে হজ সফরে যাওয়া বিভিন্ন দেশের হজযাত্রীরা। রোববার ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তান) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন হাজিরা। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন তারা।

আরও পড়ুন:  চলেছে ঈদের মোড়কে নির্বাচনী প্রচারণা

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি