প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

এডিবি আগামী ৩ বছরে ৯৪৭২০ কোটি টাকা দিবে

12
এডিবি আগামী ৩ বছরে ৯৪৭২০ কোটি টাকা দিবে
পড়া যাবে: < 1 minute

নিজস্ব প্রতিবেদক : আগামী তিন বছর অর্থাৎ ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশকে ৯৪ হাজার ৭২০ কোটি ৬০ লাখ টাকা ঋণ ও অনুদান দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ তথ্য জানিয়েছে এডিবি। তাদের কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যানে (সিওবিপি) এ তথ্য উল্লেখ করা হয়েছে।

সিওবিপির তথ্যানুযায়ী, ১১ হাজার ১৪৩.৬ মিলিয়ন ডলারের মধ্যে ৫ হাজার ৯৩৮ মিলিয়ন ফার্ম প্রজেক্ট বা নিশ্চিত, ৫ হাজার ১৭০ মিলিয়ন স্ট্যান্ডবাই এবং ৩৫.৬ মিলিয়ন কারিগরি সহায়তা বা অনুদান।

ফার্ম প্রজেক্টের অর্থগুলো হলো নিশ্চিত। এগুলো সরকারকে নিশ্চিত করা হয়েছে, সরকারও নিশ্চিত করেছে। স্ট্যান্ডবাই প্রজেক্টে একটা অতিরিক্ত তালিকা রাখা হয়, যদি এই ফার্ম প্রজেক্ট থেকে কোনোটা না হয় বা ফেল করে, তখন স্ট্যান্ডবাই প্রজেক্টের তালিকা থেকে করা হবে। সেটা যদি না করা হয়, তাহলে ফার্ম প্রজেক্টে যে টাকা বরাদ্দ আছে, সেটা ফেরত চলে যায় বা অব্যবহৃত থেকে যায়। সেটা যাতে না হয়, সে কারণে স্ট্যান্ডবাই প্রজেক্টে করা হয়। 

আরও পড়ুন:  লাজ ফার্মায় মেয়াদোত্তীর্ণ ওষুধ, ২৯ লাখ টাকা জরিমানা

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘করোনাভাইরাসের এই সময় আমরা সহযোগিতা আরও বাড়িয়ে দিয়েছি, যাতে করে বাংলাদেশ তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে, অর্থনীতিকে চাঙ্গা করতে পারে এবং গুণগত প্রবৃদ্ধি বজায় রাখতে পারে। স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা, দক্ষতা উন্নয়ন, গ্রামীণ উন্নয়ন, পানি ও পয়ঃনিষ্কাশন, আর্থিক খাত ও অন্যান্য খাতেও আরও সহযোগিতা করা হবে। তার মধ্যে জলবায়ু মোকাবিলা, নারী-পুরুষ বৈষম্য দূর ও উন্নয়নে আঞ্চলিক ভারসাম্য রক্ষা করাকে গুরুত্ব দেয়া হবে। পাশাপাশি বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব প্রকল্প এবং বন্ড মার্কেটের উন্নয়নে বিনিয়োগ বাড়ানো হবে।’

আরও পড়ুন:  অর্থনৈতিক অঞ্চলে জমি ইজারায় চাওয়া হচ্ছে ১৫ শতাংশ ভ্যাট

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares