প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

গুগলের ‘গুডবুকে’ শাওমি

22
গুগলের ‘গুডবুকে’ শাওমি
পড়া যাবে: < 1 minute

সার্চ ইঞ্জিন গুগল বছর দুয়েক আগে অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ রেকমেন্ডেড প্রোগ্রাম চালু করেছে। এই প্রোগ্রামে কোন স্মার্টফোনগুলো ব্যবসার জন্য ভালো সেগুলোকে তালিকাভুক্ত করা হয়। এতদিন ধরে গুগল তাদের এই তালিকায় কয়েক ডজন স্মার্টফোনকে তালিকাভুক্ত করেছে। এই তালিকায় সেই সমস্ত স্মার্টফোনগুলো ঠাঁই পায় যারা ভাল সফটওয়্যার সমর্থন এবং গ্রহণযোগ্য হার্ডওয়্যার অফার করে। কিছুদিন আগে গুগল এই তালিকায় ওয়ানপ্লাস ৮ কে সামিল করেছিল। এবার প্রথম এমআইইউআই ফোন হিসাবে রেডমি নোট ৯ প্রোকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হল।

যদিও এর আগে শাওমি মি এ২, শাওমি মি এ২ লাইট, মি এ৩ এর মত ফোনগুলো অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ রেকমেন্ডেড প্রোগ্রামের অংশ ছিল। তবে এইগুলো ছিল সব স্টক অ্যান্ড্রয়েডের ফোন। রেডমি নোট ৯ প্রো এমআইইউআই সফটওয়্যার সিস্টেমে চলে। এর আগে এমআইইউআই এর কোনো ফোন এই তালিকায় নাম লেখাতে পারিনি। কিন্তু রেডমি নোট ৯ প্রো প্রথম ফোন হিসাবে গুগল অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ রেকমেন্ডেড প্রোগ্রামে ঠাঁই পেল। আসা করা যায় শীঘ্রই এই তালিকায় আরও অনেক এমআইইউআই সিস্টেমের ফোন ঠাঁই পাবে।

আরও পড়ুন:  ৯১ লাখ টাকা ভ্যাট পরিশোধ করল ফেসবুকের বাংলাদেশ এজেন্ট

রেডমি নোট ৯ প্রো অ্যান্ড্রয়েড ১০ বেসড এমআইইউআই ১১ সিস্টেমে চলে। এই ফোনে ৬.৬৭ ইঞ্চি সিনেম্যাটিক ডিসপ্লে দেওয়া হয়েছে, যার আসপেক্ট রেশিও ২০:৯। পারফরম্যান্সের কথা বললে রেডমি নোট ৯ প্রো ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসরের সাথে এসেছে। এতে ব্যবহার করা হয়েছে জেড-অ্যাক্সিস ভাইব্রেশন মটর। গেমারদের জন্য এই ফোনে পাবেন স্ন্যাপড্রাগন এলিট গেমিং ফিচার। এছাড়াও রেডমি নোট ৯ প্রো ফোনে ২ x ২ মিমো ওয়াই-ফাই ফিচার ওএনএভিআইসি সাপোর্ট করবে।

নোট ৯ প্রো ফোনে দেওয়া হয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরার প্রধান সেন্সর ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও দ্বিতীয় ক্যামেরাটি ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা, তৃতীয় ক্যামেরাটি ৫ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা এবং চতুর্থ ক্যামেরাটি ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার এই ফোনে ১৬ মেগাপিক্সেল ইন ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ক্যামেরায় সুপার স্টেবিলাইজেশন ও প্রো ভিডিও মোড ফিচার উপলব্ধ। এই ফোনে ১৮ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সাথে ৫০২০ এমএএইচ ব্যাটারি পাবেন।

আরও পড়ুন:  ফেসবুকের নতুন ফিচার ‘অ্যাভাটার’, যেভাবে ব্যবহার করবেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।