প্রচ্ছদ এক্সক্লুসিভ

এম’পিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণে ফের সভা ১ সেপ্টেম্বর

15
এম’পিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণে ফের সভা ১ সেপ্টেম্বর
পড়া যাবে: < 1 minute

বেসরকারি স্কুল-কলেজের এম’পিও নীতিমালা ও জনবল কাঠামোর কয়েকটি ধারা ও উপধারা সংশোধনী চূড়ান্তকরণের পরবর্তী সভা আগামী ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এম’পিও নীতিমালার সংশোধনী চূড়ান্তকরণে কয়েকদফা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ আগস্ট) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নীতিমালার বেশ কিছু দিক নিয়ে আমরা কাজ করছি। ইতোমধ্যেই নীতিমালা চূড়ান্তকরণে কয়েকদফা সভা হয়েছে। নীতিমালা সংশোধনের যেসব দিক আগের সভাগুলোতে উপস্থাপন করা সম্ভব হয়নি, সেগুলো নিয়ে ফের আগামী ১ সেপ্টেম্বর ফের সভা অনুষ্ঠিত হবে।

গত বছরের শেষ দিকে এম’পিওভুক্ত শিক্ষকদের মধ্য থেকে দাবি বিদ্যমান নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নেয় সরকার। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কমিটি গঠন করে। কমিটি গত জুন মাসে নীতিমালা সংশোধনের সুপারিশ প্রতিবেদন তৈরি করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে জমা দেয়।

আরও পড়ুন:  ‘মুসলিমের জন্য আল আকসা মসজিদ খুলে দিলে মুসলিম বিশ্বের সাথে ইসরায়েলের উত্তেজনা কমবে

গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এম’পিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়। কমিটিতে নন-এম’পিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে ছিলেন। তবে, প্রথম দিনে তারা কিছু লিখিত বক্তব্য দিয়েছেন। তাদের পক্ষ থেকে ওটাই প্রথম ও শেষ ভূমিকা। এম’পিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছিল এ কমিটিকে। এরপর এ লক্ষ্যে পাঁচটি সভা করে কমিটি।

আরও পড়ুন:  পী’রের ধ`র্ষণে অ`ন্তঃস`ত্ত্বা ত’রুণী

গত ১১ মার্চ এম’পিও নীতিমালা কমিটির পঞ্চম সভা, ৭ জানুয়ারি চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয় সভা, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এম’পিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভাগুলোর আলোচনা নিয়েই এম’পিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হয়েছে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয় সূত্র।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।