প্রচ্ছদ রাজনীতি অন্যান্য দল

গুমের প্রভাব সমাজ ও রাষ্ট্রে সুদূরপ্রসারী : বাংলাদেশ ন্যাপ

19
গুমের প্রভাব সমাজ ও রাষ্ট্রে সুদূরপ্রসারী : বাংলাদেশ ন্যাপ
পড়া যাবে: < 1 minute

দেশে সংঘটিত সব গুমের অভিযোগ তদন্তে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের লক্ষে কমিশন গঠনের দাবি জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মন্তব্য করেছে বিগত কয়েক বছরে গুম বা বলপূর্বক অন্তর্ধান জনমনে ব্যাপক আতঙ্ক, উদ্বেগ আর নিরাপত্তাহীনতা তৈরি করেছে।

শনিবার (২৯ আগস্ট) ৩০ আগস্ট আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ দাবী জানান।

তারা বলেন, গুমের শিকার সকল নিখোঁজ ব্যক্তিকে জরুরি ভিত্তিতে খুঁজে বের করা, প্রতিটি গুমের ঘটনার সুষ্ঠু তদন্ত নিশ্চিতে স্বাধীন ও নিরপেক্ষ কমিশন গঠন, দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং গুমের শিকার ব্যক্তি ও তার পরিবারের যথাযথ পুনর্বাসন নিশ্চিত করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সরকারের দায়িত্ব।

আরও পড়ুন:  সন্ত্রাসের বিরুদ্ধে দাঁড়িয়েই ২১ আগস্ট হামলার শিকার হয়েছি: প্রধানমন্ত্রী

নেতৃদ্বয় বলেন, গুমের প্রভাব সমাজ ও রাষ্ট্রে সুদূরপ্রসারী। রাষ্ট্র বা রাষ্ট্রীয় বাহিনীর বিরাগভাজন তথা নিখোঁজ হওয়ার ভয়ে মানুষ মুক্তবুদ্ধির চর্চা, মতপ্রকাশ কিংবা সরকারের বা রাষ্ট্রীয় বাহিনীর কর্মকান্ডের যে কোনও ধরনের সমালোচনা করা থেকে নিজেদের বিরত রাখে। যা প্রকৃতপক্ষে মানবাধিকার, গণতান্ত্রিক সংস্কৃতি ও সুশাসনের বিকাশে অন্তরায়।

তারা আরো বলেন, বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র পরিব্যাপ্ত। গুমের মতো সমাজবিরোধী, মানবতাবিরোধী ও রাষ্ট্রবিরোধী এই অমানবিক দুষ্কর্মের অবসান ঘটানো সম্ভব কেবল ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারলেই।

নেতৃদ্বয় বাংলাদেশে যেসব পরিবারের সদস্যরা গুম হয়েছেন তাদের জন্য উদ্বেগ প্রকাশ এবং নিখোঁজ মানুষের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, সরকারের উচিত দ্রæত গুম হওয়া মানুষগুলোতে তাদের পরিবারের নিকট ফিরিয়ে দেবার ব্যবস্থা গ্রহন করা। গুম এখন বাংলাদেশের প্রধান রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘদিন যাবতই এই ধরনের আতঙ্কজনক সংস্কৃতি চালু হয়েছে। ফলে মানুষের জীবনের কোনো নিরাপত্তা নেই।

আরও পড়ুন:  বিএনপির মদদেই সিরিজ বোমা হামলা: কাদের

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares