বিশ্ব সংবাদ

বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কোনো বার্তা পাঠাতে পারছেন না

ব্যাহত হচ্ছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ পরিষেবা।বিশ্বজুড়ে বার্তা আদান-প্রদানের অন্যতম পরিষেবা হোয়াটসঅ্যাপে ত্রুটি দেখা দিয়েছে।গ্রাহকদের অভিযোগ, হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ যাচ্ছে না, হচ্ছে না কোনও কাজ।মঙ্গলবার দুপুর আনুমানিক ১টার পর থেকে কারিগরি এই গোলমাল দেখা দেয়।

আজ দুপুর ২ দিকে দেখা যায়, ঢাকা থেকে হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ বা কল দেয়া যাচ্ছে না।বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যেও হোয়াটসঅ্যাপ বন্ধ রয়েছে বলে জানা গেছে।বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ সার্ভার ডাউন হয়ে গেছে।

এ বিষয়ে মেটা’র মুখপাত্র জশুয়া ব্রেকম্যান প্রযুক্তি বিষয়ক পোর্টাল দ্যা ভার্জকে বলেন, বেশকিছু ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন না, বার্তা আদান প্রদান করতে পারছেন না। আমরা এ বিষয়ে অবগত আছি। দ্রুততম সময়ে এটিকে স্বাভাবিক করতে কাজ করছি।

স্কাই নিউজ জানিয়েছে, বৃটেনের হাজার হাজার মানুষ হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ ও কল দিতে পারছেন না। প্রথম ইস্যু ধরা পড়ে বৃটিশ সময় সকাল ৮টায়। এরপর অল্প সময়ের মধ্যেই প্রায় ৫০ হাজার রিপোর্ট পড়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে হাজার হাজার পোস্ট পড়ছে।ব্যবহারকারীরা জানাচ্ছেন, তারা হোয়াটসঅ্যাপ খুলতে পারছেন, মেসেজও লিখতে পারছেন কিন্তু তা সেন্ড হচ্ছে না। কল দিলে নেটওয়ার্ক সমস্যা দেখাচ্ছে।

প্রাথমিকভাবে মঙ্গলবার সকালে ঝঞ্জাটহীনভাবেই হোয়াটসঅ্যাপের পরিষেবা মিলছিল। কিন্তু বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিক থেকে সমস্যা শুরু হয়। ইন্টারনেট বন্ধ রেখে মেসেজ পাঠালে যেমন সংকেত দেখানো হয়, সেরকম দেখাচ্ছে।

হোয়াটসঅ্যাপের পরিষেবা যে ব্যাহত হয়েছে, তা ‘ডাউন ডিটেক্টর’ এর পরিসংখ্যানেও উঠে এসেছে। আপাতত মেটার মালিকাধীন ফেসবুক ও ইনস্টাগ্রাম স্বাভাবিক ছন্দেই চলছে। ধারণা করা হচ্ছে, সমস্যা শুধু হোয়াটসঅ্যাপের মধ্যেই সীমাবদ্ধ আছে।

এর আগে গত বছর এমন কারিগরি সমস্যার মুখে পড়েছিল হোয়াটসঅ্যাপ। সেবার ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামেও কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় বিশ্বজুড়ে প্রায় ৬ ঘণ্টা এসব প্ল্যাটফর্মের সেবা বন্ধ ছিল।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button