প্রচ্ছদ আওয়ামী লীগ প্রতিবেশী দেশের ইন্টারনাল বিষয়ে নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না

প্রতিবেশী দেশের ইন্টারনাল বিষয়ে নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না

কাশ্মীর প্রসঙ্গে

95
পড়া যাবে: < 1 minute

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভারত তার সংবিধান থেকে ৩৭০ ধারা রদ করেছে। ভারতের পার্লামেন্ট রাজ্যসভা এবং লোকসভায় বিলটি পাস হয়েছে। ভারতের এ অভ্যন্তরীণ বিষয়ে কোনো মন্তব্য করার, কোনো প্রশ্ন করার এখতিয়ার আমাদের নেই।

তিনি বলেন, আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। এটা প্রতিবেশী দেশের ইন্টারনাল বিষয়। আর প্রতিবেশী দেশের ইন্টারনাল বিষয়ে নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না। বুধবার (০৭ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মাজার রোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি পূর্ব সমাবেশে মন্ত্রী এ কথা বলেন।

এসময় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত এ কর্মসূচিতে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকা-১৪ আসনের এমপি আকরামুল হক, এমপি মির্জা আজম, ঢাকা উত্তর মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:  সিনহার বইয়ের পেছনে বড় আইনজীবী এবং সংবাদপত্রের মালিক জড়িত ?

প্রসঙ্গত, কাশ্মীরের বিশেষ মর্যাদায় ভারতের সংবিধানে রাখা ৩৭০ অনুচ্ছেদ বিলোপ ঘোষণার পর কার্যত বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে অঞ্চলটি। সেখানে বিপুলসংখ্যক সেনাসহ নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েনের পাশাপাশি টেলিফোন, মোবাইল এবং ইন্টারনেট বন্ধ করে রাখা হয়েছে।

এরই মধ্যে বিভিন্ন জায়গায় বিক্ষোভ ও নিরাপত্তা বাহিনীর ওপর পাথর ছোঁড়ার ঘটনা ঘটছে। ৩৭০ অনুচ্ছেদের কারণে জম্মু ও কাশ্মীর অন্য যেকোনো ভারতীয় রাজ্যের চেয়ে বেশি স্বায়ত্তশাসন ভোগ করতো। এছাড়া এই ধারাটি খুবই তাৎপর্যপূর্ণ, কারণ এর ভিত্তিতেই কাশ্মীর রাজ্য ভারতের অন্তর্ভুক্ত হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: