প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

অস্তিত্ব টেকাতে ক্লাউডে জোর দিচ্ছে হুয়াওয়ে

16
অস্তিত্ব টেকাতে ক্লাউডে জোর দিচ্ছে হুয়াওয়ে
পড়া যাবে: < 1 minute

মার্কিন প্রশাসনের চাপে অনেকটাই কোণঠাসা হয়ে পড়া হুয়াওয়ে এখন জোর দিচ্ছে ক্লাউড ব্যবসায়।

হুয়াওয়ের কাছে চিপ বিক্রিতে ইতোমধ্যেই মার্কিন প্রতিষ্ঠানগুলোকে বাধা দিয়েছে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। তবে, এখনও চীনা প্রতিষ্ঠানটি ক্লাউড কাঠামোতে মার্কিন চিপ ব্যবহার করতে পারছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদন বলছে, প্রতিষ্ঠানের অস্তিত্ব টিকিয়ে রাখতেই ক্লাউড ব্যবসায় মনযোগ বাড়াচ্ছে হুয়াওয়ে।

বিভিন্ন প্রতিষ্ঠানকে কম্পিউটিং ক্ষমতা এবং স্টোরেজ বিক্রি করে হুয়াওয়ের ক্লাউড ব্যবসা। পাশাপাশি এই সেবার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতেও গ্রাহককে অ্যাকসেস দিয়ে থাকে চীনা প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন:  ওয়ালটন ডিজিটাল ক্যাম্পেইনের ব্র্যান্ডিংয়ে ২৬ ব্যক্তি ও প্রতিষ্ঠান পুরস্কৃত

এক সূত্রের বরাত দিয়ে ফিনান্সিয়াল টাইমস বলছে, দ্রুত গতিতে বেড়ে চলেছে হুয়াওয়ের ক্লাউড ব্যবসা।

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদন আরও বলছে, চলতি বছর জানুয়ারিতে স্মার্টফোন আর টেলিযোগাযোগ ব্যবসা’র সঙ্গে সমান তালে এই বিভাগটি এগিয়ে নিয়েছে এই হুয়াওয়ে।

এতে আরও বলা হয়, এই বিভাগটি তাদের প্রস্তাবগুলো নিয়ে সামনে এগোচ্ছে। আর বেইজিংও প্রতিষ্ঠানটিকে সরকারি ক্লাউড চুক্তির মাধ্যমে সহায়তা বাড়াবে।

জাতীয় নিরাপত্তা ঝুঁকির কথা বলে চীনা প্রতিষ্ঠানগুলো বিশেষ করে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও ট্রাম্পের এই দাবি বরাবরই নাকচ করে আসছে হুয়াওয়ে।

আরও পড়ুন:  ২০১৯ সালে থেকে কেনা সকল অবৈধ ফোন বন্ধ হবে: বিটিআরসি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares