প্রচ্ছদ রাজনীতি বিএনপি

বেগম জিয়ার বিষয়ে সিদ্ধান্ত আজ

18
খালেদা জিয়ার বিষয়ে সিদ্ধান্ত সোমবার
পড়া যাবে: < 1 minute

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর বিষয়ে আজ সোমবার (৩১ আগস্ট) আইনমন্ত্রী আনিসুল হকের মতামত জানা যেতে পারে।

এর আগে সাজা স্থগিতের মেয়াদ বৃদ্ধি ও বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে মঙ্গলবার (২৫ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করে বেগম জিয়ার পরিবার। এরপর আবেদনটির বিষয়ে মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠান স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইনমন্ত্রী জানান, সোমবার (৩১ আগস্ট) আবেদনটি তিনি দেখবেন, এরপরই মতামত দেবেন। ফলে আইনমন্ত্রীর সোমবারের মতামতের দিকে তাকিয়ে রয়েছে বিএনপি ও তার আইনজীবীরা।

সাজা স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি এবং বিদেশে নিয়ে চিকিৎসার জন্য সরকারের কাছে এ আবেদনটি জমা দিয়েছেন বেগম জিয়ার ভাই শামীম ইস্কান্দার।

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীর ৭৪তম জন্ম’দিনে ৭৪ পাউন্ডের বিশাল কেক কাটলেন নেতারা

তবে বেগম খালেদা জিয়ার স্থায়ী মুক্তির আবেদন করার বিষয়ে সংবাদমাধ্যমে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, সেই রিপোর্ট ভিত্তিহীন বলে জানিয়েছেন বেগম খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

তিনি বলছেন, বেগম খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে যে মুক্তি দেয়া হয়েছিল, শুধুমাত্র সেই মুক্তির আদেশ বর্ধিত করার জন্যই এ আবেদনটি করেছেন তারা। 

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত। এ সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে দশ বছরের কারাদণ্ড দেয়া হয় বিএনপি নেত্রীকে। এছাড়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বেগম জিয়ার সাত বছরের জেল হয়েছে।

এ দুটি দুর্নীতি মামলা ছাড়াও বেগম জিয়ার বিরুদ্ধে মোট পাঁচটি দুর্নীতি মামলা রয়েছে। এছাড়া নাশকতা, ভাঙচুর সরকারি কাজে বাধা দেয়াসহ মোট ৩৬টি মামলা রয়েছে বিএনপি প্রধানের বিরুদ্ধে।

আরও পড়ুন:  রাজনী‌তি এখন লাভজনক ব‌্যবসায় প‌রিনত হয়েছে : ডাঃ ইরান

করোনা সংক্রমণের পরিবর্তিত পরিস্থিতিতে গেল ২৫ মার্চ সাজা স্থগিত করে ছয় মাসের জন্য মুক্তি পান বেগম জিয়া। সেই মেয়াদ শেষের আগেই সাজা স্থগিত ও জামিনের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করলো তার পরিবার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 16
    Shares