প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

টিকটকের জন্য চীনের নতুন আইন!

19
টিকটক মালিককে মার্কিন ব্যবসা বিক্রির নির্দেশ দিলেন ট্রাম্প
পড়া যাবে: < 1 minute

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে টিকটকের কার্যক্রম বিক্রির ক্ষেত্রে বাইটড্যান্সকে চীনা সরকারের অনুমতি নিতে হবে। সম্প্রতি প্রযুক্তি নীতিমালায় এই নিয়ম যোগ করেছে চীন।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, চীন প্রযুক্তি নীতিমালা সংশোধন করেছে। এতে বলা হয়েছে, টিকটকের মত প্রতিষ্ঠানের মালিকানা বিদেশিদের কাছে বিক্রি করতে হলে জাতীয় নিরাপত্তার স্বার্থে সরকারের অনুমতি নিতে হবে।

এ কারণে যুক্তরাষ্ট্রের কাছে টিকটকের কার্যক্রম বিক্রি আরো কঠিন হতে পারে।

রয়টার্স জানিয়েছে, টিকটকের যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের কার্যক্রম কিনতে মাইক্রোসফটের সঙ্গে জোটবদ্ধ হয়েছে ওয়ালমার্ট। বৃহস্পতিবার ওয়ালমার্টের পক্ষ থেকে এমন তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়।

আরও পড়ুন:  সাশ্রয়ী দামে ৪জি ফিচার ফোন আনছে নকিয়া

এক বিবৃতিতে ওয়ালমার্ট জানিয়েছে, মাইক্রোসফটের সঙ্গে যৌথভাবে টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা কিনতে পারলে অসংখ্য ক্রেতার কাছে পৌঁছানো যাবে। ওয়ালমার্ট ও মাইক্রোসফটের অংশীদারিত্ব যুক্তরাষ্ট্রে টিকটক ব্যবহারকারীদের প্রত্যাশা পূরণ করতে পারবে। যুক্তরাষ্ট্রের সরকারি নিয়ন্ত্রক সংস্থার আস্থাও অর্জন করবে।

এর আগে এক নির্বাহী আদেশে ডোনাল্ড ট্রাম্প বলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে টিকটকের মালিকানাধীন চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন করা যাবে না।

তবে চীনের সংশোধিত প্রযুক্তি নীতিমালা নিয়ে মুখ খুলেনি বাইটড্যান্স।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares