প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

আজ বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী

15
আজ বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী
পড়া যাবে: 2 মিনিটে

বৈশ্বিক করো’না’ভা’ইরাস মহা’মা’রির মধ্যে এবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর। দেশের অন্যতম বৃহত্তম এই দলটি পা রাখবে ৪৩ বছরে। ১৯৭৮ সালের এই দিনে বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধ সামনে রেখে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দল গঠন করেন।

দীর্ঘ ৪২ বছরে সং’ঘা’ত-বি’ক্ষো’ভ, চড়া’ই-উৎরাই পেরিয়ে দলটি একাধিকবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়েছে। কিন্তু ২০০৬ সালের পর থেকে রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি।

এর মধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বাধীন দল বিএনপি। তবে তিনি কারাগারে থাকা অবস্থা সবশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেয় বিএনপি এবং ছয়টি আসনে জয় লাভ করে।

প্রতিষ্ঠার পর বিভিন্ন সময় বি’প’র্যয়ের মুখে পড়লেও বারবার ঘুরে দাঁড়ায় বিএনপি। কিন্তু এবারই প্রথম সবচেয়ে বড় বিপ’র্য’য়ের মুখোমুখি হয়েছে দেশের অন্যতম বৃহৎ এ রাজনৈতিক দল।

কারণ, নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে টানা দুবার আ’ন্দো’লনে ব্যর্থ হয়ে বিএনপি এখন অনেকটাই টা’লমাটাল। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত দলটির নেতাকর্মীরা বিভিন্ন মা’ম’লায় বি’প’র্যস্ত। চলমান পরিস্থিতিতে কোনোভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না তারা। ফলে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত এ দলটিকে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাজনৈতিক পট পরিবর্তনের পর রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রথমে ১৯৭৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল বা ‘জাগদল’ নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন।

আরও পড়ুন:  শহীদ জেহাদ দিবস উপলক্ষে তারেক রহমান এর বাণী

একই বছরের ১ মে সমমনা দল ও রাজনৈতিক নেতাদের নিয়ে গঠন করেন জাতীয়তাবাদী ফ্রন্ট। ১৯৭৮ সালের ২৮ আগস্ট ‘জাগদল’ বিলুপ্তির ঘোষণা দেন।

তিন দিন পর ১ সেপ্টেম্বর ঢাকার রমনা রেস্তোরাঁ প্রাঙ্গণে সংবাদ সম্মেলন করে জিয়াউর রহমান নতুন দল হিসেবে বিএনপির গঠনতন্ত্র ও কর্মসূচি ঘোষণা করেন। প্রতিষ্ঠার ছয় মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০টি আসন লাভ করে।

বিএনপির গঠনতন্ত্র তৈরির প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন নয়জন। তাঁদের মধ্যে জিয়াউর রহমান ছাড়া যুক্ত ছিলেন বিচারপতি আবদুস সাত্তার, ব্যারিস্টার নাজমুল হুদা, ব্যারিস্টার মওদুদ আহমদ ও অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

এর আগে উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর জোর দিয়ে ১৯৭৭ সালের ২২শে মে ‘আধুনিক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে’ জেনারেল জিয়া ১৯ দফা কর্মসূচি ঘোষণা করেন।

এর মাধ্যমে পথচলা শুরু করে বিএনপি। ১৯৭৮ সালের ২৮ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচনের শিডিউল ঘোষণা করা হয়। জুন মাসে অনুষ্ঠিত সে নির্বাচনে জিয়াউর রহমান ৭৬ দশমিক ৩৩ ভাগ ভোট পেয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হন।

এদিকে, দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

কর্মসূচি: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামীকাল সোমবার ১ সেপ্টেম্বর সকাল ৬টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এবং সারাদেশে বিএনপির অন্যান্য কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

একইদিন বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া পাঠ করবেন দলের স্থায়ী কমিটির সদস্যরা। পরে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতা-কর্মীরা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাবেন। একইদিন বিকেল ৩টায় ভার্চুয়াল আলোচনার আয়োজন করবে দলটি।

আরও পড়ুন:  বঙ্গবন্ধু হত্যার দায় আ’লীগেরই: ইনু

আলোচনাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিএনপির সহযোগী সংগঠনগুলো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। এ ছাড়াও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে জানানো হয়েছে। সারা দেশের ইউনিটগুলো নিজ নিজ সুবিধানুযায়ী ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করবে।

এবার বাসায় থাকলেও অসুস্থতা ও শর্ত সাপেক্ষে জামিনে থাকায় বিগত দুই বছরের মতো এবারও দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে থাকতে পারছেন না দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

এ ছাড়া দীর্ঘদিন ধরে লন্ডনে অবস্থান করায় দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে থাকছেন না বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও।

দলের শীর্ষ দুই নেতা ছাড়াই ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দলটি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশে দলের নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি সৃষ্টির ভিত্তি হচ্ছে দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করা। এখন বিএনপি সংগ্রাম করছে গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করার জন্যে, মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্যে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 20
    Shares