প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

চলাচলে সরকারের নতুন ৪ নির্দেশনা, না মানলে ব্যবস্থা!

29
চলাচলে সরকারের নতুন ৪ নির্দেশনা, না মানলে ব্যবস্থা!
পড়া যাবে: < 1 minute

দেশে করোনা ভাইরাসের সংক্রমণের রোধে জনসাধারণের চলাচলেও ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সরকার। দীর্ঘ প্রায় ৫ মাস পর সেই নির্দেশনা উঠে যাচ্ছে। তবে আরোপ করা হয়েছে ৪টি নির্দেশনা। এই সব নির্দেশনা না মানলে প্রয়োজনীয় ব্যবস্থান নেয়ার কথা বলা হয়েছে।

সোমবার (৩১ আগস্ট) মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত অফিস স্মারকের এক আদেশে চার দফা নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আগামীকাল ১ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে ‘কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে জনসাধারণের সার্বিক কার্যাবলী/চলাচলের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর সচিব/সিনিয়র সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আরও পড়ুন:  বাংলাদেশে হঠাৎ সংক্রমণ ও মৃত্যুর বিস্ফোরণ ঘটতে পারে?

চারটি নির্দেশনা০১/ জনসাধারণের সার্বিক কার্যাবলি/চলাচলের ক্ষেত্রে স্ব-স্ব মন্ত্রণালয় বিভাগ কর্তৃপক্ষ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।০২/ বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।০৩/ কোভিড-১৯ এর বিস্তার রোধে স্থানীয় সরকার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগসহ জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রচারণা ও জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে।০৪/ স্বাস্থ্যবিধি সংক্রান্ত নিয়মাবলি অমান্যকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন:  পুলিশের চেকপোস্টগুলোতে তদারকি বাড়ানোর নির্দেশ ডিএমপি কমিশনারের

উল্লেখ্য, গত ৩ আগস্ট নিয়ন্ত্রিত চলাচলের শর্ত রেখে ৩১ আগস্ট পর্যন্ত সীমা দিয়ে একটি আদেশ জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। এবার সেটি উঠিয়ে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক চলাচলের সিদ্ধান্তে আসল সরকার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares