প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

চবির আইন অনুষদের প্রতিষ্ঠাতা ডিন ড. শাহ আলম আর নেই

21
চবির আইন অনুষদের প্রতিষ্ঠাতা ডিন ড. শাহ আলম আর নেই
পড়া যাবে: < 1 minute

ক্যাম্পাস প্রতিনিধি  :   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদের প্রতিষ্ঠাতা ডিন ও বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. শাহ আলম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন ধরে তিনি স্নায়ুতন্ত্রের নানা সমস্যায় ভুগছিলেন।

সোমবার (৩১ আগস্ট) রাত সোয়া ১০টার দিকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

বিষয়টি নিশ্চিত করে চবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও আইন বিভাগের অধ্যাপক জাকির হোসাইন বলেন, ড. শাহ আলম স্যার চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৩১ আগস্ট) রাত সোয়া ১০টার দিকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি ব্রেইন স্ট্রোক করার পর নানা জটিলতায় ভুগছিলেন।

আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাজধানীর মালিবাগের ‘মসজিদে নূরে’ জোহরের নামাজের পর ড. শাহ আলমের জানাজা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে। মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অব অনার দেয়ার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

আরও পড়ুন:  সহকারী শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণে ৫ সিদ্ধান্ত

ড. শাহ আলমের জন্ম ১৯৫১ সালে মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৯৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদ প্রতিষ্ঠার সময়ই ডিন ও বিভাগের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। তিনি কয়েকবার আইন কমিশনের সদস্যও ছিলেন।

ড. শাহ আলম ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত টানা তিন বছর আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বিভিন্ন দেশি-বিদেশি জার্নালে তার বেশ কিছু গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি আইনের ওপর সমকালীন আন্তর্জাতিক আইন, বাংলাদেশে আইনের সংস্কার ও আইন কমিশন, সাংবিধানিক আইন, মানবাধিকার আইন নামে চারটি বই লিখেছেন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল’ জার্নালের (চিটাগং ইউনিভার্সিটি জার্নাল অফ ল) এডিটর ছিলেন বহু বছর।

আরও পড়ুন:  আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস আজ : ওদের পথ চেয়ে থাকে পরিবার

অধ্যাপক শাহ আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। তিনি চবির আইন অনুষদ প্রতিষ্ঠায় অধ্যাপক ড. শাহ আলমের অবদানের কথা স্মরণ করেন। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।