প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

বাজারে এলো ‘অদৃশ্য’ ক্যামেরার ফোন

15
বাজারে এলো ‘অদৃশ্য’ ক্যামেরার ফোন
পড়া যাবে: < 1 minute

শখের বশে যারা ছবি তোলেন, তাদের বেশিরভাগই স্মার্টফোনের ওপর নির্ভর। বিশ্বজুড়ে এমন ফটোগ্রাফারের সংখ্যা বেড়েই চলছে। বিষয়টি নিয়ে ভালোভাবেই মাথা ঘামাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাইতো বাড়তে বাড়তে মোবাইলে ক্যামেরার সংখ্যা সাতে পৌঁছেছে। তার মধ্যেও পপআপ, ওয়াইডসহ কত বাহার! এ তালিকায় সর্বশেষ যোগ হয়েছে আন্ডার ডিসপ্লে (অদৃশ্য) ক্যামেরা।

ডিসপ্লেতে লুকানো অর্থাৎ আন্ডার ডিসপ্লে ক্যামেরার ফোন বিশ্বের প্রথম স্মার্টফোন বাজারে আনল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের প্রতিবেদন বলছে, পর্দার নিচে সেলফি ক্যামেরা বাদ দিলে মাঝারি-শ্রেনীর ডিভাইসই বলা যায় নতুন ‘অ্যাক্সন ২০ ৫জি’ স্মার্টফোনটিকে।

কয়েক বছর ধরেই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেজেল যতোটা সম্ভব কমিয়ে পর্দা বাড়ানোর প্রতিযোগিতা চলছে। সেই প্রতিযোগিতার অংশ হিসেবে দেখা মিলেছে ‘নচ’ ও ‘হোল পাঞ্চ’ পর্দা এবং ‘পপ-আপ’ ক্যামেরা প্রযুক্তির।

আরও পড়ুন:  ব্যবহারকারীর সুরক্ষায় ক্রোমে ফ্ল্যাগ ফিচার

এবার সে প্রতিযোগিতায় আনুষ্ঠানিকভাবে শামিল হলো পর্দার নিচে ক্যামেরা বসানোর প্রযুক্তি।

জেডটিই বলছে,“নতুন জৈব এবং অজৈব ফিল্ম রয়েছে এমন অতি স্বচ্ছ উপাদান” ব্যবহারের ফলে, এবং ছবির মান ঠিক রাখবে এমন “অপটিমাইজড সফটওয়্যার অ্যালগরিদমের” কারণে পর্দার নিচে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা বসানো সম্ভব হয়েছে।

নতুন অ্যাক্সন ২০-এ ৫জি সমর্থনের পাশাপাশি রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর, ৬.৯২ ইঞ্চি ওলেড পর্দা এবং চার হাজার একশ’ ২০ মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি।

ডিভাইসটির পেছনে ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরা সেন্সরের সঙ্গে আট মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড সেন্সর এবং দুই মেগাপিক্সেলের ডেপথ ও ম্যাক্রো সেন্সর ব্যবহার করেছে জেডটিই। ছয় বা আট গিগাবাইট র‍্যামের সঙ্গে ১২৮ বা ২৫৬ গিগাবাইট স্টোরেজ থাকবে ডিভাইসটিতে।

আরও পড়ুন:  চীনে স্মার্টফোনের চালান কমেছে ১৬ শতাংশ

এরই মধ্যে চীনে ডিভাইসটির অর্ডার নিতে শুরু করেছে জেডটিই। ডিভাইসটির বাজার মূল্য বলা হচ্ছে প্রায় ৩২০ মার্কিন ডলার।

অন্য কোনো দেশের বাজারে ডিভাইসটি আনা হবে কি না, সে বিষয়ে এখনও কোনো তথ্য জানায়নি জেডটিই।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares