প্রচ্ছদ স্বাস্থ্য

প্রতি রা’তে’র নি*দ্রা*হী*ন*তা*র কা’রণ আপনার এই পাঁ’চ অ’ভ্যা’স, আজই স’চে’ত’ন হোন

26
প্রতি রা’তে’র নি*দ্রা*হী*ন*তা*র কা’রণ আপনার এই পাঁ’চ অ’ভ্যা’স, আজই স’চে’ত’ন হোন
পড়া যাবে: 2 মিনিটে

প্রত্যেকটি মানুষের জন্য ঘু’ম অতিপ্রয়োজনীয়। সুস্থতার জন্য পর্যা’প্ত ঘু’ম খুব জরুরি। তবে অনেকেই আছেন যারা ঘু’ম নিয়ে কোনো না কোনো সমস্যায় ভুগেন। কারো সমস্যা অতিরিক্ত ঘু’মানো, আবার কারো সমস্যা রাতে ঘু’ম না আসা।

তবে এদের মধ্যে ঘু’ম না আসা নিয়ে সমস্যায় ভুগছেন বেশিরভাগ মানুষ। পর্যা’প্ত পরিমাণের ঘু’মের অভাব প্রভাব ফেলে দিনের অন্যান্য কাজের উপরও। এছাড়া এর ফলে মেজাজ খিটখিটে, শরীর খারাপ ইত্যাদি সমস্যাও দেখা দেয়। অনেকেই আবার এই সমস্যা দূর করতে ঘু’মের ওষুধও সেবন করে থাকেন। যা শরীরের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর।

সমস্যা সমাধানে ঘু’মের জন্য নির্দিষ্ট সময় মেনে চলা খুবই জরুরি। প্রতিদিন একই সময়ে ঘু’মাতে যাওয়া এবং ঘু’ম থেকে ওঠার নিয়ম মেনে চললে অনেক অসুখ থেকেই দূরে থাকা সম্ভব। তবে ভালো ঘু’মের জন্য বাদ দিতে হবে কিছু অভ্যাসও। কারণ সেই অভ্যাসগু’লোই ঘু’ম না আসার জন্য দায়ী। চলুন জেনে নেয়া যাক সেই অভ্যাসগু’লো সম্পর্কে-

চা কিংবা কফি চা কিংবা কফি কোনোটাই স্বাস্থ্যের জন্য খারাপ নয়, যতক্ষণ পর্যন্ত তা পরিমিত খাওয়া হয়। তবে অসময়ে কিংবা অতিরিক্ত চা বা কফি পান করলে তা স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ঘু’মাতে যাওয়ার আগে কখনোই চা বা কফি পান করবেন না। চা আর কফিতে থাকা ক্যাফেইন ঘু’ম নষ্ট করে দিতে পারে। অ্যাড্রিনালির নিঃসরণ বাড়িয়ে ঘু’মকে দূরে ঠেলে দিতে পারে।

আরও পড়ুন:  জে’নে নিন খেজুরের পু’ষ্টিগু’ণ ও স্বা’স্থ্য উপকা’রিতা

তৈলাক্ত খাবার ভাজাভুজি, নানারকম মজাদার তৈলাক্ত খাবার খেতে বেশ লাগে। কিন্তু খাওয়ার পরে দেখবেন, রাতে আর ঘু’ম আসতে চাইছে না। কারণ হজম প্রক্রিয়া ঠিক না থাকলে ঘু’ম দূরে পালাবেই। তাই রাতে এমন সব খাবার খাওয়া থেকে বিরত থাকুন। ঘু’মের আগে স্ন্যাকস বা জাঙ্ক ফুডও এড়িয়ে চলুন।

মোবাইল বা ল্যাপটপে স্ক্রল ঘু’মের আগে বিছানায় শুয়ে মোবাইল বা ল্যাপটপে চোখ রাখার মতো বদ অভ্যাসই আপনার ঘু’মকে দূরে ঠেলে দিচ্ছে। এর ফলে স্ক্রিনের নীল আলো চোখের বারোটা তো বাজায়ই, সেইস’ঙ্গে ঘু’মের ক্ষেত্রেও প্রভাব ফেলে। ডিজিটাল স্ক্রিন মস্তিষ্ক থেকে মেলাটোনিন নিঃসরণে বাধা দেয়। মেলাটোনিন আমা’দের ঘু’মাতে সাহায্য করে। এখন থেকে ঘু’মের সময় সব রকম গ্যাজেট থেকে দূরে থাকুন।

আরও পড়ুন:  শ*রী*রে*র বা’ড়’তি ও’জন কমাতে চি’নাবা’দাম খান

ধূমপান ধূমপান শরীরের জন্য ক্ষ’তিকর। ধূমপানের কারণে শ্বা’সনালী ও ফুসফুসের ক্ষ’তি হয়, পাশাপাশি ব্যাঘ্যাত ঘটে ঘু’মের ক্ষেত্রেও। চাপ কমাতে অনেকে সিগারেট খেয়ে থাকেন। এতে হিতে বিপরীত হয়। সিগারেটে থাকা নিকোটিন ঘু’মে ব্যাঘা’ত ঘটায়। যেকোনো ধরনের তামাকজাত দ্রব্য ঘু’মের জন্য ক্ষ’তির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ধূমপান এড়িয়ে চলুন।

ভয়ের কোনো সিনেমা ঘু’মাতে যাওয়ার আগে সিনেমা দেখার অভ্যাস থাকে অনেকের। থ্রিলার মুভি দেখা অনেকেরই পছন্দের কাজ। কিন্তু এ ধরনের সিনেমা দেখলে শরীরে অ্যাড্রিনালিনের নিঃসরণ হয়। এর ফলে দূরে পালায় ঘু’ম। তাই ঘু’মাতে যাওয়ার আগে ভয়ের কোনো সিনেমা দেখা থেকে বিরত থাকুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares