প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

যেসব খাবার খেলে পুরুষের ক্ষমতা বাড়ে

47
যেসব খাবার খেলে পুরুষের ক্ষমতা বাড়ে
পড়া যাবে: < 1 minute

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত ডায়েট এবং প্রচণ্ড শা’রীরিক-মানসিক চাপের কারণে ব’ন্ধ্য’ত্ব সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মহিলা বা পুরুষ, উভয়ের সন্তানহীনতার সমস্যার পেছনেই একটা বড় ভূমিকা রয়েছে বর্তমান জীবনযাত্রার মাত্রাতিরিক্ত শা’রীরিক-মানসিক চাপ এবং অনিয়মিত খাদ্যাভ্যাস।

সম্প্রতি পুরুষের মধ্যে এই ব’ন্ধ্য’ত্ব উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক একটি পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে ৩০-৫০ শতাংশ ব’ন্ধ্য’ত্বের জন্য দায়ী পুরুষেরাই। আসুন জেনে নেওয়া যাক পুরুষের সুস্থ-সবল প্রজনন ক্ষমতা ধরে রাখার কয়েকটি অব্যর্থ কৌশল।

১. পুরুষের ব’ন্ধ্য’ত্ব প্রতিরোধে আমন্ড বাদাম অত্যন্ত কার্যকরী একটি উপাদান। প্রতিদিন সকালের নাস্তায় অন্তত গোটা পাঁচেক আমন্ড বাদাম খাওয়ার চেষ্টা করুন। উপকার পাবেন।

আরও পড়ুন:  অন’লাইনে ৩০০ টাকার জিনিস অ’র্ডার করে পেলেন ১৯,০০০ টা’কার সামগ্রী!

২. সুস্থ সন্তানের জন্মের জন্য নীরোগ শরীর এবং স্বাভাবিক ওজন অত্যন্ত আবশ্যক। অতিরিক্ত বেশি বা স্বাভাবিক কম ওজন সন্তান ধারণের পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখতে সঠিক ডায়েট মেনে চলুন, পাতে রাখুন পুষ্টিকর খাবার।

৩. অতিরিক্ত তেলেভাজা বা মশলাদার খাবার-দাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। কৃত্রিম রং ও গন্ধ যুক্ত খাবার না খাওয়াই ভালো।

৪. ভিটামিন-ই মহিলা ও পুরুষ, উভয়েরই ব’ন্ধ্য’ত্ব প্রতিরোধে সাহায্য করে। দই বা ইস্ট জাতীয় খাবারে রয়েছে এই ভিটামিন-ই। চিকিৎসকদের পরামর্শ মেনে ভিটামিন-ই ওষুধ হিসেবেও খেতে পারেন।

আরও পড়ুন:  যৌ’নতৃ’প্তি পেতে পু’রুষা’ঙ্গ দিয়ে মোবাইল চার্জার ঢো’কাল যুবক

৫. যেকোনো মৌসুমি ফল বা সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যা’ন্টিঅক্সিডেন্ট। পেয়ারা, আম, আপেল, তরমুজ, আঙুর ইত্যাদি ফল আর বাঁধাকপি, ঢ্যাঁড়স, কুমড়ো ইত্যাদি সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো নিয়মিত পাতে রাখুন।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।