প্রচ্ছদ বিশ্ব সংবাদ

বাহরাইন প্রবাসীদের জন্য অনেক বড় সুযোগ।

14
বাহরাইন প্রবাসীদের জন্য অনেক বড় সুযোগ।
পড়া যাবে: 2 মিনিটে

গতকাল শুক্রবার ৪ সেপ্টেম্বর বাহরাইনের বিমানবন্দর কর্তৃপক্ষ অফিসিয়াল টুইটের মাধ্যমে জানান,বাহরাইনের নাগরিক, প্রবাসী, জিসিসির নাগরিক এবং যাদের ভিসা বৈধ বা প্রবেশের জন্য যোগ্য, তাদের বাহরাইনে প্রবেশের অনুমতি দিয়েছে দেশটির সরকার ।

করো’নায় বাহিরে আট’কা পড়া “বাহরাইনি নাগরিক, প্রবাসী, জিসিসির নাগরিক, যাদের ভিসা আছে,যারা আগমনকালে ভিসা পাওয়ার যোগ্য, বৈধ ইভিসা, কূটনীতিক, সামর’িক কর্মী, বিমান সংস্থার ক্রু বা অফিসার, জাতিসং’ঘের কর্মীরা প্রবেশ করিতে পারিবে।

সমস্ত যাত্রীদের আগমনের সময় অবশ্যই একটি পিসিআর পরীক্ষা (তাদের নিজস্ব ব্যয়ে) করতে হবে। পিসিআর পরীক্ষার ফলাফল নির্ধারিত না হওয়া পর্যন্ত আগমনকারীদের নিজ নিজ ব্যয়ে-বিচ্ছিন’্নতায় থাকতে হবে।

সৌদি রাজ পরিবারের চ’রম উ’ত্তেজনা..
রাজকীয় একটি আদেশে ইয়েমেনে ল’ড়াইরত সৌদি নেতৃত্বাধীন যৌ’থ বা’হিনীর ক’মান্ডারের পদ থেকে প্রিন্স ফাহাদ বিন তু’রকিকে অ’ব্যা’হতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

এছাড়া সৌদি আরবের বেশ কয়েকজন প্র’তিরক্ষা ক’র্মকর্তাকে ব’রখাস্ত করেছেন দেশটির বাদশাহ, যাদের মধ্যে রাজ পরিবারের দুইজন সদস্যও রয়েছেন।

আরও পড়ুন:  করো'নার মহামা'রি নিয়ে সুখবর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এদিকে প্রিন্স ফাহাদের ছেলে আবদুলাজিজ বিন ফাহাদকেও ডে’পুটি গভ’র্নরের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এই দুইজনসহ আরো কয়েকজন ক’র্মকর্তার বি’রু’দ্ধে প্র’তিরক্ষা মন্ত্রণালয়ে ‘স’ন্দে’হজনক আ’র্থিক লেনদেনের’ অ’ভিযোগের ত’দন্ত করা হবে বলে ওই রা’জকীয় আদেশে বলা হয়েছে।

সরকারের ভেতর কথিত দুর্নীতির বি’রু’দ্ধে একটি অ’ভিযান পরিচালনা করছেন বাদশাহের ছেলে, যুবরাজ মোহা’ম্ম’দ বিন সালতবে স’মালোচকরা বলেন, শীর্ষ পদের এসব গ্রে’’ফতারের আসল উদ্দেশ্য হচ্ছে যুবরাজের ক্ষ’মতা গ্রহণের বাধাগু’লো দূর করা।

এর আগে এই বছরের শুরুর দিকে এক প্রতিবেদন প্রকাশ করেছিল যে, বাদশাহর ছোটভাই প্রিন্স আহমেদ বিন আবদুলাজিজ ও সাবেক যুবরাজ মোহা’ম্ম’দ বিন নায়িফসহ তিনজন জ্যে’ষ্ঠ রাজ স’দস্যকে গ্রে’’ফতার করা হয়েছে। তবে সবচেয়ে আ’লোচিত ঘটনা ঘটেছিল ২০১৭ সালে যখন রাজপরিবারের অনেক স’দস্য,

ম’ন্ত্রী এবং ব্য’বসায়ীকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আট’কে রাখা হয়।পরবর্তীতে সৌদি আরবের রা’ষ্ট্রের তহবিলে ১০৬.৭ বিলিয়ন ডলার দেয়ার সমঝোতায় তাদের বেশিরভাগকে ছেড়ে দেয়া হয়।

আরও পড়ুন:  মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন কয়েক লক্ষ যৌনকর্মী!

গত ২০১৬ সালে ক্ষ’মতায় আসার পর ৩৫ বছরের যুবরাজ মোহা’ম্ম’দ বিন সালমান রক্ষণশীল দেশ সৌদি আরবে বেশ কিছু অ’র্থনৈতিক এবং সামাজিক সং’স্কার আনার কারণে বিশ্বব্যাপী সমা’দৃত হন।

তবে বেশ কিছু স্ক্যা’ন্ডালেরও মুখোমুখি ’হতে হয় তাকে। যার মধ্যে রয়েছে ২০১৮ সালে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সৌদি

সাং’বাদিক জামাল খাসোগজির হ’ত্যাকা’ণ্ড এবং কানাডায় সাবেক একজন সৌদি গো’য়েন্দা কর্মকর্তাকে হ’ত্যার কথিত অ’ভিযোগ।

ইয়েমেনে অব্যা’হত যু’’দ্ধের জন্যও তার বি’রু’দ্ধে স’মালোচনা রয়েছে, যেখানে স’রকারপন্থী বা’হিনীকে স’মর’্থন দিচ্ছে সৌদি আরব। নারীদের গাড়ি চালনা থেকে নিষে’ধাজ্ঞা তুলে দেয়া হলেও নারী অধিকার কর্মীদের ওপর বি’রূপ আচরণের জন্যও তার স’মালোচনা রয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares