প্রচ্ছদ বিশ্ব সংবাদ

চীনের অনুরোধে চূড়ান্ত গোপনীয়তার মধ্যে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

133
পড়া যাবে: < 1 minute

চীনের অনুরোধে কাশ্মীর ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আজ শুক্রবার চূড়ান্ত গোপনীয়তার মধ্যে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি নিয়ে বৈঠকটি শুরু হয়েছে। নিরাপত্তা পরিষদের একজন কূটনীতিক বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নিরাপত্তা পরিষদের ওই কূটনীতিকের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওই বৈঠকের কোনো সরাসরি সম্প্রচার হবে না, এমনকি সংবাদ মাধ্যমের কোনো প্রতিনিধিও বৈঠক চলাকালে ভেতরে প্রবেশ করতে পারবে না। তাই বৈঠক শেষে এ সংক্রান্ত কোনো তথ্যও জানা যাবে না।

আরও পড়ুন:  দুই ভাগ হলো কাশ্মীর,৩৭০ ধা*রা বাতিল ১৪*৪ ধা*রা জারি,নেতারা গৃ*হব*ন্দী

চীনের অনুরোধ ছিল জম্মু ও কাশ্মীর নিয়ে এ বৈঠকটি বৃহস্পতিবারই হোক। কিন্তু বৃহস্পতিবারের কর্মসূচি আগেই নির্ধারিত থাকায় শুক্রবার বৈঠকটি করার সিদ্ধান্ত নেয় নিরাপত্তা পরিষদ।

এর আগে ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীরে উদ্ভূত পরিস্থিতি নিয়ে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে আবেদন জানিয়েছিল পাকিস্তান। কিন্তু সেই আবেদন আমলে না নেওয়ায় নিরাপত্তা পরিষদে চিঠি দেয় দেশটি।

এ ছাড়া এই ইস্যুতে চীনের তরফ থেকেও একটি চিঠি নিরাপত্তা পরিষদের সভাপতিত্বকারী দেশ পোল্যান্ডের কাছে পাঠানো হয়। যেখানে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে দাঁড়িয়ে চীন নিরাপত্তা পরিষদের কাছে আবেদন করেছে, ভারত-পাকিস্তান প্রশ্নে তারা রুদ্ধদ্বার বৈঠক চায়।

আরও পড়ুন:  ৩ দিন ধরে ১৪*৪ ধা*রা জা*রি ,না খেয়ে দিন কাটাচ্ছে নিম্নবিত্ত কাশ্মীরিরা

যদিও এরইমধ্যে নিরাপত্তা পরিষদের আরেক স্থায়ী সদস্য রাশিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। জম্মু ও কাশ্মীরকে নতুন দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়টি ভারতীয় প্রজাতন্ত্রের সাংবিধানিক কাঠামোর মধ্যেই পরিচালিত হয়েছে। এ ব্যাপারে তারা কোনো হস্তক্ষেপ করবে না। এমনকি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফেও পাকিস্তান কোনো আশার সংবাদ শোনেনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 196
    Shares