প্রচ্ছদ আইন-আদালত

রাবি ছাত্রী সিফাত হত্যা : পুনর্বিচারের নির্দেশ হাইকোর্টের

16
রাবি ছাত্রী সিফাত হত্যা : পুনর্বিচারের নির্দেশ হাইকোর্টের
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী ওয়াহিদা সিফাত হত্যা মামলায় বিচারিক আদালতের (নিম্ন) রায় বাতিল করেছে হাইকোর্ট। আগামী ৩ মাসের মধ্যে পুনরায় এ মামলার বিচার সম্পন্নের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি শেষে রোববার (৬ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আসামিপক্ষের আইনজীবী সারোয়ার আহমেদ জানান, আদালত মামলাটি সংশ্লিষ্ট আদালতে পুনর্বিবেচনার জন্য পাঠিয়েছেন। তিন মাসের মধ্যে এ মামলা নিষ্পত্তি করতে বলেছেন।

ঘটনার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ২৯ মার্চ সন্ধ্যায় রাজশাহী মহানগরের মহিষবাথান এলাকায় শ্বশুর বাড়িতে সিফাতের রহস্যজনক মৃত্যু হয়। পরদিন সিফাতের চাচা মিজানুর রহমান খন্দকার রাজপাড়া থানায় হত্যা মামলা করেন।

আরও পড়ুন:  সাহেদ ২৮ মাসুদ ২১ দিনের রিমান্ডে

রাজশাহী মেডিকেল কলেজের চিকিৎসক জোবাইদুর রহমানের করা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘সিফাত আত্মহত্যা করেছেন’।

পরে আদালতের নির্দেশে দ্বিতীয় দফা ময়নাতদন্ত করেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের তিনজন চিকিৎসক। দ্বিতীয় দফার ময়নাতদন্তে প্রতিবেদন অনুযায়ী তদন্ত শেষে ২০১৬ সালের ২৩ মার্চ সিফাতের স্বামী আসিফ প্রিসলি, আসিফের বাবা মোহাম্মদ রমজান, মা নাজমুন নাহার ও প্রথম ময়নাতদন্তকারী চিকিৎসক জোবাইদুর রহমানের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়।

এ মামলায় বিচারিক আদালতে ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি রায় ঘোষণা করা হয়। রায়ে সিফাত হত্যা মামলায় আত্মহত্যায় প্ররোচনার দায়ে তার স্বামী মোহাম্মদ আসিফ প্রিসলিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

আরও পড়ুন:  জেএমআই’র চেয়ারম্যান আব্দুর রাজ্জাক পাঁচ দিনের রিমান্ডে

তবে আসিফের বাবা মোহাম্মদ রমজান, মা নাজমুন নাহার নজলী ও প্রথম ময়নাতদন্তকারী চিকিৎসক রাজশাহী মেডিকেল কলেজের চিকিৎসক জোবাইদুর রহমানকে খালাস পান।

ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে খালাস চেয়ে আপিল করেন আসিফ। অপরদিকে আসিফের সাজাবৃদ্ধি ও তিন আসামির খালাসের বিরুদ্ধে আবেদন করে বাদীপক্ষ। এসব আবেদনের ওপর শুনানি শেষে ৬ সেপ্টেম্বর রায়ের জন্য দিন ধার্য ছিল।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares