প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

আবাকান-এর ভার্চুয়াল এজিএম -২০২০ অনুষ্ঠিত

13
ভার্চুয়াল এজিএম
পড়া যাবে: 2 মিনিটে

ভার্চুয়াল এজিএম

কৃষিবিদ জিয়াউল হক,কানাডা থেকে

ভার্চুয়াল এজিএম ঃ গত ৫ই সেপ্টেম্বর,২০২০, রোজ শনিবার, ইস্টার্ন সময় সন্ধ্যা ৮:৩০ -এ উত্তর আমেরিকার বাংলাদেশী কৃষিবিদদের বৃহত্তম সংগঠন ABACAN (Association of Bangladeshi Agriculturists in Canada)এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় ৫৮জন সদস্য ভারচুয়ালী স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন। উল্লেখ্য আমেরিকা ও বাংলাদেশ থেকে তিনজন সদস্যও এই সভায় যোগদান করেন। আবাকান এর সভাপতি কৃষিবিদ মোঃ গোলাম মোস্তফা এর সভাপতিত্ত্বে ও সাধারণ সম্পাদক কৃষিবিদ একেএম গোলাম কিবরিয়া – এর সঞ্চালনায় সভা শুরু করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর সন্মানিত ভাইস চ্যান্চেলর প্রফেসর ড. লুৎফুল হাসান । সভাপতি মহোদয় প্রধান অতিথি ও উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে সভা শুরু করেনI অর্থ সম্পাদক কৃষিবিদ কামরুল ইসলাম খান ২০১৯-২০ অর্থ বছরের আর্থিক রিপোর্ট উপস্থাপন করেন । এরপর সাধারণ সম্পাদক গত বছরের কার্যবিবরণী পেশ করেন । এর মধ্যে উল্লেখ যোগ্য ছিলো আবাকান ফামিলি নাইট,২০২০ যা সবার প্রশংসা কুড়ায় । বীজ, উপকরণ, চারা বিতরন এবং ফলোআপ করা ছিলো এবারের নতুন সংযোজন।

কয়েকটি সবজি বাগান পরিদর্শনের মাধ্যমে দেখা যায় যে আবাকনের প্রশিক্ষণ, চারা বীজ ও সার বিতরনের ফলে আশাবাঞ্ছক সবজি উৎপাদন হয়েছে।সে কারনে ভবিষ্যতে আরও ফলোআপ এর প্রতি সমর্থন পাওয়া যায় I এ ছাড়া Access Alliance এর সাথে যৌথভাবে কার্যক্রম চুক্তি স্বাক্ষর ছিল একটি অন্যতম সফলতা । University of Toronto এর সাথে যৌথভাবে বাংলাদেশী প্রচলিত সবজির চাষের কার্যক্রম শুরু করলেও COVID-19 এর কারণে এ বছরের জন্য তা আর এগোয়নি I এছাড়া সদস্যদের মাঝে আর্থিক সহায়তা প্রদানের জন্য ফান্ড সংগ্রহ ও বিতরন করা হয়েছেI এরপর সভায় উম্মুক্ত আলোচনায় সবাই ABACAN এর কার্যক্রম কে সাধুবাদ জানান ও ভবিষ্যতে এর উন্নয়ন এর জন্য বিভিন্ন সাজেশন দেন I প্রধান অতিথি প্রফেসর ড. লুৎফুল হাসান তার বক্তব্যের মাধ্যমে ABACAN এর কার্যক্রমের ভুয়শি প্রশংসা করেন, ভবিষ্যেত কিভাবে এসব কার্যক্রম আরো সুষ্টভাবে এগিয়ে নেয়া যায় তার দিক নির্দেশনা দেন ও তার পক্ষ থেকে সর্বাত্ত্বক সহায়তার আশ্বাস দেন Iতিনি আরো বলেন যে, ভবিষ্যতে কিভাবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে আবাকানের ও কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পার্টনারশীপ করা যায় তার জন্য প্রয়োজনীয় উদ্দ্যোগ নেয়া দরকার।

আরও পড়ুন:  রংপুর অঞ্চলে জনপ্রিয় হচ্ছে আউশ ধানের চাষ

সভায় অন‍্যান‍্য কৃষিবিদ যারা এই সংগঠনকে এগিয়ে নেয়ার জন‍্য দিক নির্দেশনাসহ মূল‍্যবান বক্তব্য পেশ করেন, তাদের মধ্যে রয়েছেন কৃষিবিদ ড. আব্দুল আউয়াল, কৃষিবিদ ড. মোহাম্মদ জয়নাল আবেদিন, কৃষিবিদ প্রকৌশলী মাহবুব রেজা,কৃষিবিদ ড. মোহাম্মদ আলী, কৃষিবিদ ড. হাবিবুর রহমান, কৃষিবিদ ড. সুবোধ চন্দ্র সাহা, কৃষিবিদ ড. মোঃ ফজলুল হক, কৃষিবিদ  ড. বাহাদুর মিয়া, কৃষিবিদ ডাঃ আফম হামিদুল হক, কৃষিবিদ প্রণবেশ পোদ্দার, কৃষিবিদ মো: ফয়জুল করিম, কৃষিবিদ মাহবুব আলম, কৃষিবিদ ড. মাহফুজুল হক, কৃষিবিদ কাজী ফেরদৌস, কৃষিবিদ মির্জা মোস্তাফিজুর রহমান, কৃষিবিদ নাজমুল হুদা তারেক, কৃষিবিদ প্রকৌশলী গোলাম আযম চৌধুরী, কৃষিবিদ তবারক জাহান সম্রাট, কৃষিবিদ জাহানারা খানম চিনু, কৃষিবিদ ড. দুলাল চন্দ্র পাল, কৃষিবিদ ড. হাসান বাবর, কৃষিবিদ ড. নুরুন্নাহার খানম শিরিন, কৃষিবিদ হাশমত আরা চৌধুরী জুই, কৃষিবিদ শুভ্রা সিউলি সাহা, কৃষিবিদ ইকবাল হোসেন, কৃষিবিদ ড. আশরাফ সহ আরো অনেক সণ্মানিত কৃষিবিদ।উল্লেখ্য যে, প্রতি বছর ABACAN পিকনিক ও AGM একত্রে করে থাকে I কিন্তু Pandemic এর কারণে এ বছর তার ব্যতিক্রম হলো I ভবিষ্যতে অবস্থা ভালো হলে আমরা সবাই আবার একত্র হব এই আশা রেখে প্রধান অতিথিকে তার মূলবান সময়, আকর্ষনীয় ও দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখার ও সম্মানীত উপস্থিত সকল সদস্যদের সহযোগিতর জন্য ধন্যবাদ ও সুস্বাস্থ কামনা করে সভাপতি কৃষিবিদ মোঃ গোলাম মোস্তফা AGM এর সফল সমাপ্তি ঘোষণা করেন।

আরও পড়ুন:  বরিশালে নামকরা পেয়ারা আর আমড়া-ড. মুহাম্মদ সামসুল আলম

প্রিয় পাঠক, কৃষি বিষয়ক যে কোন বিষয় নিয়ে আপনিও লিখতে পারেন। আপনার আশে পাশে ঘটে যাওয়া সফল চাষীর কথা,কৃষির নানা সম্ভাবনার কথা,ফিচার,কেস স্টাডি, সমস্যার কথা লিখে পাঠান। লিখতে পারেন আপনার প্রতিষ্ঠানের পণ্য পরিচিতি নিয়েও। পোষ্টের সাথে মিল রেখে ছবি দিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares