প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

‘আমার মুজিব’ প্রতিযোগিতায় ৫০০ বিজয়ী, বড় আয়োজনে দেয়া হবে পুরস্কার

27
‘আমার মুজিব’ প্রতিযোগিতায় ৫০০ বিজয়ী, বড় আয়োজনে দেয়া হবে পুরস্কার
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     স্কুল-কলেজ শিক্ষার্থীদের মধ্যে ‘আমার মুজিব’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৫০০ জন প্রতিযোগীকে পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে বড় আয়োজনের মাধ্যমে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী দীপু মনি পুরস্কার বিতরণ করবেন বলে জানা গেছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে অষ্টম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে ‘আমার মুজিব’ প্রতিযোগিতা আয়োজন করে মাউশি। ‘ডিজিটাল বিপ্লবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগ ও নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল স্বাক্ষরের গুরুত্ব’ বিষয়ে সংক্ষিপ্ত রচনা ও ছবি আঁকা প্রতিযোগিতার আয়োজন করা হয়। জেলা পর্যায়ে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক-অধ্যক্ষদের বাছাই করা রচনা ও হাতে আঁকা ছবি জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে মাউশিতে পাঠানো হয়।

আরও পড়ুন:  কবে শুরু হবে এইচএসসি পরীক্ষা, জানা যাবে দুপুরে

এরপর দেশের বরেণ্য শিক্ষাবিদ ও গুণীব্যক্তিদের মাধ্যমে সেসব যাচাই-বাছাই করে ৪০০টি রচনা ও ১০০টি আঁকা ছবি চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। বিজয়ীদের মধ্যে প্রথম পুরস্কার হিসেবে ডিজিটাল ক্রেস্ট, সনদপত্র এবং ১৫ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ক্রেস্ট, সনদপত্র ও ১০ হাজার এবং তৃতীয় পুরস্কার ক্রেস্ট, সনদপত্র এবং পাঁচ হাজার টাকা তুলে দেয়া হবে।

মাউশি থেকে জানা গেছে, মাধ্যমিক থেকে কলেজ শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার পর তা বাছাই করে সারাদেশ থেকে ৫১২টি রচনা ও ১২৮টি আঁকা ছবি পাঠানো হয়। তার মধ্যে রচনা ৪০০টি ও ১০০টি ছবি বিভিন্ন স্তরে পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়েছে। মাউশির মহাপরিচালককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির মাধ্যমে একটি অনুষ্ঠান আয়োজন করে বিজয়ীদের উপস্থিতির মাধ্যমে পুরস্কার তুলে দেয়া হবে। এতে শিক্ষামন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের মাঝে ‘আমার মুজিব’ প্রতিযোগিতা আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন হিসেবে সারাদেশের শিক্ষার্থীদের মাঝে এ কর্মসূচি হাতে নেয়া হয়। ডিজিটাল দেশ গড়তে বঙ্গবন্ধুর অবদানের ওপর শিক্ষার্থীদের নিজের জানা লেখার মাধ্যমে রচনা তৈরি ও ছবি আঁকা প্রতিযোগিতা আয়োজন করা হয়।

আরও পড়ুন:  প্রাথমিকে পদোন্নতি পাচ্ছেন ১৮ হাজার প্রধান শিক্ষক

তিনি বলেন, জেলা পর্যায় থেকে পাঠানো প্রতিযোগীদের রচনা ও ছবি থেকে যাচাই-বাছাইয়ের মাধ্যমে বিজয়ীদের নির্বাচন করা হয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ঢাকায় বড় অনুষ্ঠান আয়োজন করে সেরাদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares