প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

আপনার অ্যান্ড্রয়েড ফোনে জিপিএস সিগন্যাল কীভাবে উন্নত করা যায় জেনে নিন

14
আপনার অ্যান্ড্রয়েড ফোনে জিপিএস সিগন্যাল কীভাবে উন্নত করা যায় জেনে নিন
পড়া যাবে: 3 মিনিটে

স্মার্টফোনে গ্লোবাল পজিশনিং সিস্টেম (GPS) একটি দরকারী অ্যাপ্লিকেশন যা আপনাকে গুগল ম্যাপ অন্য কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করতে বা এমনকি উন্নত রিয়েলিটি গেম খেলতে দেয়। এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে চারপাশের পথগুলি অনুসন্ধান করতে সহায়তা করে। সুতরাং GPS সেন্সরগুলির কাজ করার জন্য শক্তিশালী সিগন্যালগুলি গুরুত্বপূর্ণ এবং এর পরিবর্তে কোনও দুর্বল সংকেত আপনাকে হারিয়ে যেতে পারে। অবিচ্ছিন্নভাবে বিভিন্ন স্মার্টফোনে বিভিন্ন শক্তি সহ বিভিন্ন GPS সেন্সর রয়েছে এবং নীচের টিপসগুলি আপনাকে আপনার ডিভাইসের GPS সিগন্যালগুলি বাড়িয়ে তুলতে সহায়তা করবে।

আপনার অবস্থান যাচাই করুন

আপনার জিপিএস সিগন্যালটিকে শক্তিশালী করতে প্রথমে যাচাই করা আপনার অবস্থান। জিপিএস সেন্সরটির আকাশের কাছে স্পষ্ট দৃষ্টিগোচর প্রয়োজন। যার অর্থ এটি সঠিকভাবে কাজ করার জন্য আকাশের একটি স্পষ্ট দৃষ্টিভঙ্গি প্রয়োজন। উপরের GPS উপগ্রহের কাছ থেকে সিগন্যাল পেতে আপনার ফোনের আকাশের নীচে বাইরে যাওয়া উচিত এবং এটি আপনার অবস্থানটি দেখাচ্ছে কিনা তা নিশ্চিত হওয়া উচিত।

“উচ্চ নির্ভুলতা” মোড চালু করুন

কিছু সময় সংখ্যার স্পষ্ট লাইন থাকলেও সিগন্যাল শক্তি দুর্বল হতে পারে। এই সময়ে আপনি সংকেতগুলি বাড়ানোর জন্য “উচ্চ নির্ভুলতা” মোডটি চালু করতে পারেন। এই মোডটি সঠিক অবস্থান নির্ধারণ করতে ইন্টারনেট এবং জিপিএস সক্ষম করবে। এই মোডের একটি অসুবিধা হলো এটি প্রচুর পরিমাণে ব্যাটারি শক্তি শেষ করে। এ কারণেই বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন ব্যাটারির জীবন বাঁচানোর জন্য একটি সংক্ষিপ্ত স্তরে যথার্থতা রাখে। যখন সংকেতগুলি দুর্বল হয়, আপনার কাছে সর্বদা মোডটি উচ্চ নির্ভুলতা এ পরিবর্তন করার বিকল্প থাকে। আপনাকে যা করতে হবে তা হ’ল সেটিংস> অবস্থানটিতে গিয়ে মোডে আলতো চাপুন এবং উচ্চ নির্ভুলতা মোড চালু করুন।

আপনার জিপিএস সিগন্যাল চালু করুন

আপনার ফোনের মাধ্যমে GPS সিগন্যালের দুর্বল অভ্যর্থনার জন্য নিম্ন মানের জিপিএস সংকেতও কারণ হতে পারে। এটি আপনার ফোনের GPS খারাপ কারণ ঘটতে পারে যা কোনও অ্যাপ্লিকেশনটির মাধ্যমে পুনঃব্যবস্থা করা যায়। অ্যাপস স্টোরটিতে এমন অসংখ্য অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার ফোনের জিপিএস পুনরায় ক্যালিব্রেট করে। এর মধ্যে যে কোনও একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করুন এবং কেবল বোতামে আলতো চাপুন। অ্যাপ্লিকেশনটি আপনার জিপিএসটি কনফিগার করে ঠিক করবে। ক্রম পরেও সমস্যাটি অব্যাহত থাকতে পারে এবং যদি সমস্যাটি হয় তবে অ্যাপটির ইনবিল্ট বৈশিষ্ট্যটি সনাক্ত করা যেতে পারে। সমস্যাটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সম্পর্কিত কিনা তা বুঝতে এটি আপনাকে সহায়তা করবে। অ্যাপ্লিকেশন ফোনের পরিসরে যেকোন জিপিএস স্যাটেলাইট সনাক্ত করার চেষ্টা করবে। প্রায়শই এমন ধাতব জিনিস থাকে যা ফোনের সিগন্যালগুলি গ্রহণের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। এটি আপনার ফোনের হার্ডওয়্যারটির ত্রুটিযুক্ত কারণেও হতে পারে। অ্যাপ্লিকেশন আপনাকে দুর্বল সিগন্যালের কারণ সনাক্ত করতে সহায়তা করবে।

আরও পড়ুন:  ভিভোর বাজেট ফোন ওয়াই২০ এর প্রি বুকিং শুরু

আপনার ফোনের পুনরায় ক্যালিব্রেট অফশান চালু করুন

কখনও কখনও যদিও আপনার ফোনের GPS আপনার অবস্থান দেখাচ্ছে তবে এটি আপনাকে সঠিক দিকে নির্দেশ করবে না। এটি বিপদজনক হতে পারে বিশেষত যদি আপনি নেভিগেশন ব্যবহার করছেন। এই সমস্যাটির মাধ্যমেও ঠিক করা যেতে পারে যা আপনার ফোনে ইতিমধ্যে রয়েছে। যদি এটি না হয় তবে আপনি সর্বদা গুগল প্লে স্টোর এ গিয়ে ডাউনলোড করতে পারেন। এটি করার জন্য আপনার GPS স্থিতিও ব্যবহার করতে পারেন। একবার আপনি জিপিএস স্থিতি ডাউনলোড করলে অ্যাপ্লিকেশনটি খুলুন এবং এটি অবিলম্বে উপগ্রহের সন্ধান শুরু করবে। এটি আপনার ফোনটি স্যাটেলাইট থেকে পরিষ্কারভাবে সংকেত পেতে সক্ষম হয়েছে কিনা তা দেখাবে। আপনার ডিভাইস যদি সিগন্যাল সনাক্ত করতে সক্ষম হয় তবে আপনার ফোনে কম্পাসটি ক্রমাঙ্কিত করতে হবে। কেবল স্ক্রিনে ট্যাপ করুন এবং উপরের বাম দিকে ক্লিক করুন, হ্য মেনুটি খুলবে। “কম্পাস ক্যালিব্রেশন” এ ক্লিক করুন এবং আপনাকে উপস্থাপিত নির্দেশাবলী অনুসরণ করুন। এখন আপনার কম্পাসটি যথাযথভাবে হয়েছে, এবং ডিভাইসটি সঠিক দিকে নির্দেশ করবে। যদি এটি ব্যর্থ হয়, আপনি নীচের আলোচিত হিসাবে আপনার জিপিএস সতেজ করার চেষ্টা করতে পারেন।

আরও পড়ুন:  বাজেট সাশ্রয়ী টেকনো ক্যামন ১৬ প্রিমিয়ার ডিভাইসের ফিচার ও স্পেসিফিকেশন

রিফ্রেশ জিপিএস ডেটা ক্লিয়ার করুন

যদি আপনার সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হয় এবং ফোনটি এখনও দুর্বল সংকেত পেয়ে থাকে এবং উপগ্রহগুলি সনাক্ত করতে সক্ষম না হয় আপনার জিপিএস ডেটা রিফ্রেশ করার পরামর্শ দেওয়া হয়। একই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে, “সনাক্তকরণ সেন্সরগুলি” এবং তারপরে “জিপিএস সেন্সরগুলিতে” আলতো চাপুন। একটি পপ আপ উপস্থিত হবে এবং “পুনরায় সেট করুন” ট্যাবে আলতো চাপবে যা ক্যাশেড জিপিএস ডেটা সাফ করবে এবং শুরু থেকে শুরু করবে। বিকল্পভাবে আপনি জিপিএস স্থিতি এবং সরঞ্জামবক্সও ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন যা আপনাকে একই ফাংশনটি সম্পাদন করতে সহায়তা করতে পারে। শুরু করতে অ্যাপের যে কোনও জায়গায় ট্যাপ করুন এবং অ্যাপ্লিকেশন মেনুতে যান এবং “এ-জিপিএস স্থিতি পরিচালনা করুন” এ ক্লিক করুন। রিসেট বোতামে আলতো চাপুন এবং “A- জিপিএস স্থিতি পরিচালনা করুন” এ ফিরে যান এবং ডাউনলোড ক্লিক করুন এবং তারপরে আপনার ফোনটি পুনরায় চালু করার চেষ্টা করুন। এটি যদি কাজ করে তবে আপনার ফোনটি আরও সঠিকভাবে আপনার অবস্থান প্রদর্শন করে উপগ্রহগুলি সনাক্ত করতে সক্ষম হবে। চেক করতে, গুগল মানচিত্রগুলি খুলুন এবং পরিস্থিতিটি সত্যিই উন্নত হয়েছে কিনা তা সন্ধান করুন।

আজকাল প্রায় সমস্ত আধুনিক স্মার্টফোনের একটি জিপিএস অন্তর্নির্মিত থাকে এবং এর যথার্থতা পরীক্ষা করা এটি প্রয়োজনীয়। GPS সঠিকভাবে কাজ করার জন্য অনেকগুলি কারণ দায়ী। জিপিএসকে দক্ষতার সাথে কাজ করার জন্য দায়ী কারণগুলি হলো আবহাওয়া, ফোনটির হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার। আপনার কোনও নতুন ফোন বা পুরানো ফোন রয়েছে, আপনার GPS এর পারফরম্যান্সটি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয় যাতে এটি প্রয়োজন হয় যখন এটি ভালভাবে কাজ করে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares