প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

জলবায়ু চুক্তি বাস্তবায়নে চাঁদা বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

22
জলবায়ু চুক্তি বাস্তবায়নে চাঁদা বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর
পড়া যাবে: < 1 minute

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ও ২০১৫ সালের স্বাক্ষরিত প্যারিস চুক্তি বাস্তবায়নের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৮ সেপ্টম্বর) বিকেলে বাংলাদেশ গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) এর দক্ষিণ এশীয় আঞ্চলিক অফিস উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জিসিএ,র সভাপতি ও সাবেক জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন যৌথভাবে বাংলাদেশে জিসিএ,র আঞ্চলিক অফিস ভার্চুয়াল উদ্বোধন করেন।

ঢাকায় আঞ্চলিক শাখার এই উদ্বোধন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী প্রতি উৎসর্গ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন একটি  বৈশ্বিক সমস্যা। তাই আমি জলবায়ু ঝুঁকি মোকাবিলার পাশাপাশি এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে ২০১৬ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি বাস্তবায়নের জন্য প্রতিশ্রুতি চাঁদার পরিমাণ বাড়াতে সকল দেশের প্রতি আহবান জানাচ্ছি।’

আরও পড়ুন:  এমপি ইসরাফিল আলমের মৃত্যুতে ওবায়দুল কাদেরের গভীর শোক প্রকাশ

তিনি আশা প্রকাশ করেন যে, এই অফিস এই অঞ্চলে ‘সেন্টার অব অক্সেলেন্স’ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজন সমস্যা সমাধানের সহায়ক হিসেবে কাজ করবে।

শেখ হাসিনা বলেন, আমি আশা করি যে, এই অফিসটি বাংলাদেশও এ অঞ্চলের অন্যান্য দেশের সর্বোত্তম অভিযোজন সমস্যার সমাধান চর্চা করবে এবং এর মাধ্যমে দেশগুলো পরস্পরকে সাহায়তা করবে। এ অঞ্চলে অভিযোজন সমাধাস ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাওয়ানোর উপায় বের করতে এটা হবে একটি সেন্টার অব এক্সেলেন্স।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রোটারড্যামের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রফেসর ড. প্যাট্রিক ভি ভার্কুজেন। বাংলাদেশের অর্থমন্ত্রী এএইচএম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ডা. একে আবদুল মোমমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এবং ভারত, পাকিস্তান, নেপালসহ দক্ষিণ এশীয় দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রীরাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আরও পড়ুন:  গাইবান্ধার সাদুল্যাপুরে সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 25
    Shares