প্রচ্ছদ বিশ্ব সংবাদ বি*ক্ষোভে উত্তাল কাশ্মীর

বি*ক্ষোভে উত্তাল কাশ্মীর

37
পড়া যাবে: < 1 minute

৩৭০ ধা*রা বাতিল করে ভারতের কেন্দ্র থেকে কাশ্মীর নিয়ন্ত্রণের সিদ্ধান্তের বি*রোধি*তা করে বি*ক্ষোভে ফে*টে পড়েছে কাশ্মীরের বাসিন্দারা। শুক্রবার জুমার নামাজের পর বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে ওঠে কাশ্মীরের রাজপথ।

এসময় ভারতের সেনাবাহিনীর সঙ্গে আ*ন্দোলনকারীদের সংঘ*র্ষ বাঁ*ধে। রা*বার বু*লেট ও কাঁ*দানে গ্যা*সের শে*ল এসে পড়লে, কাশ্মীরের বাসিন্দারা ই*ট ছুঁ*ড়তে থাকে। এমনকি নারীদেরও ইটের ভা*ঙা অংশ নিয়ে দৌড়াতে দেখা যায়।

এতে অন্তত দুই বি*ক্ষোভকা*রী আ*হত হন। প্রতিবেদক আমির পীরজাদার বরাত দিয়ে বিবিসি অনলাইন এসব তথ্য জানিয়েছে। তবে সংঘ*র্ষে কতজন আ*হত হয়েছেন তার কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি। কারণ গ্রে*ফতা*র এড়াতে বেশিরভাগ আ*হত নাগরিকই হাসপাতালে যাননি।

আরও পড়ুন:  কাশ্মীরে বড় ধরনের গ*ণহ*ত্যা করতে যাচ্ছে ভারত :সাইয়েদ আলী গিলানি

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ওই সময় বি*ক্ষুব্ধ জনতার সামনে একজন বলেন, শুনে রাখো ভারত, আমরা মাথা ন*ত করার মানুষ নই। আমরা ন*ত হতে জানি না। এমনকি আমরা যদি আজ সফল হতে না পারি, মনে রাখবেন, আমাদের ইতিহাস কিন্তু মুছে ফেলা হবে।

আরেকজন বলেন, আমি স্বাধীনতা চাই। এমনকি যদি মা*রাও যাই, তার পরেও স্বাধীনতা চাই। আমার ক*ফিনের ওপর যেন লেখা থাকে স্বাধীনতা।

আরেকজন বিক্ষোভকারী চিৎকার করে বলতে থাকেন, ‘এখানে একটাই সমাধান।’ জনতা চিৎকার করে বলতে থাকে, গা*ন স*লিউশন, গা*ন স*লিউশন। এছাড়া ‘গো ইন্ডিয়া গো ব্যাক’সহ নানা ধরনের স্লোগানে মুখরিত হতে থাকে রাজপথ।

আরও পড়ুন:  কাশ্মীর ইস্যুতে আফ্রিদি-গম্ভীরের যুদ্ধ

এক নারী বলেন, তারা (ভারতের সেনাবাহিনী) জানালা ভে*ঙে ফেলেছে। কাঁদানে গ্যা*সের শে*ল এইদিক দিয়ে ভেতরে এসেছে। সে কারণে একপর্যায়ে তার নিঃশ্বা*স ব*ন্ধ হওয়ার উপক্রম হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট:

  • 153
    Shares