প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

সংকট নিরসনে বঙ্গবন্ধুর আদর্শকে কেন্দ্র করে আমরা ঐক্যবদ্ধ হবো

52
বঙ্গবন্ধুর আদর্শকে কেন্দ্র করে আমরা ঐক্যবদ্ধ হবো
পড়া যাবে: 3 মিনিটে

বঙ্গবন্ধু কারো একক পিতা নন, তিনি জাতির পিতা। বঙ্গবন্ধু কোনো একক দলের নয়, তিনি সবার। কিন্তু আজকে তার নাম ব্যবহার করে তার আদর্শ পরিপন্থী কাজ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

সংকট নিরসনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঘরে-ঘরে, গ্রামে-গ্রামে গিয়ে বলুন, বঙ্গবন্ধুর শিক্ষাটা ভুলে গেলে চলবে না। আমরা ঐক্যবদ্ধ হবো। কোনো ব্যক্তিকে কেন্দ্র করে নয়, বঙ্গবন্ধুর আদর্শকে কেন্দ্র করে আমরা ঐক্যবদ্ধ হবো।

শনিবার (২৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাব অডিটোরিয়ামে গণফোরাম আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ড. কামাল হোসেন এসব কথা বলেন।

ড. কামাল বলেন, বঙ্গবন্ধু স্বৈরতন্ত্র নয়, গণতন্ত্রের জন্য জীবন দিয়ে গেছেন। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করাই ছিল তার মূল লক্ষ্য। তিনি-ই জনগণকে দেশের ক্ষমতার মালিক বানিয়ে রেখে গেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় বলতেন দেশের মালিক জনগণ। তাই তিনি সংবিধানে লিখে দিয়েছিলেন দেশের মালিক জনগণ এবং এ দেশের শাসন ক্ষমতা জনগণের হাতে।

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, নির্বাচিত মানে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচিত। কিন্তু খুবই দুঃখজনক বিষয় হলো- নির্বাচন পদ্ধতিটাকে উল্টে দেওয়া হয়েছে। টাকা-পয়সা, রাষ্ট্রীয় ক্ষমতার অপপ্রয়োগের মধ্য দিয়ে এখন একটা রায় দিয়ে দেওয়া হয়। মানুষ যাকে ভোট দিতে চায় না, সে সামনে এসে বলে, আমি নির্বাচিত, আমরা রাষ্ট্র ক্ষমতার মালিক।

‘অর্থাৎ বঙ্গবন্ধুর কথাটাকে ষোলআনা অমান্য করা হচ্ছে। এরই শিকার আমরা বার বার হয়েছি। আবার আন্দোলনের মধ্য দিয়ে আমরা মুক্তও হয়েছি। বিশেষ করে যিনি মনে করেছিলেন, উনি (এরশাদ) এ দেশে ১৫ বছর ক্ষমতায় থাকবেন। উনাকে তো আমরা সরালাম সফল আন্দোলন করে, ঐক্যবদ্ধ হয়ে’— বলেন ড. কামাল হোসেন।

তিনি বলেন, ‘নিরাশ হবার কিছু নেই। এর চেয়ে ভয়াবহ অবস্থা বঙ্গবন্ধু দেখেছিলেন এবং জনগণকে ঐক্যবদ্ধ করেছিলেন। জনগণের বিজয় ছিনিয়ে এনেছিলেন।’

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 91
    Shares