প্রচ্ছদ রাজনীতি বিএনপি

জাতীয় সংসদ ‘রাবার স্ট্যাম্পে’ পরিণত হয়েছে: মির্জা ফখরুল ইসলাম

18
গুলশান কার্যালয় থেকে সমসাময়িক বিষয় নিয়ে বিএনপির সংবাদ সম্মেলন
পড়া যাবে: 2 মিনিটে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের জাতীয় সংসদ এখন রাবার স্ট্যাম্প সংসদে পরিণত হয়েছে। আওয়ামী লীগ সেই পুরনো কায়দায় ১৯৭২ সাল থেকে ৭৫ সালে যে ভাবে সংসদকে নিয়ন্ত্রণ করেছিল, ঠিক একই কায়দায় আজকেও তারা নিয়ন্ত্রণ করছে। বিরোধী দলের সংসদ সদস্যদের নূন্যতম অধিকারটুকু দেয়া হচ্ছে না।

বুধবার (৯ সেপ্টেম্বর) বিকালে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। দলের সংসদ সদস্যদের নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, সরকারি দল তাদের ক্ষমতা কুক্ষিগত করার জন্য, ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য, একদলীয় শাসন ব্যবস্থাকে আড়াল করার জন্য একটা সংসদ খাড়া করে রেখেছে। শুধু তাই নয়, সরকারি দল জনগণের সঙ্গে প্রতারণা করছে। বিরোধী দলীয় সংসদ সদস্যরা যে প্রশ্ন দিচ্ছেন তা বদলিয়ে দেওয়া হচ্ছে। এটা চিন্তাও করা যায় না।

বিএনপি দলীয় সাংসদদের অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, সরকারি দল জনগণের সঙ্গে প্রতারণা করছে। সংসদ সদস্যরা যে প্রশ্ন দিচ্ছেন সেই প্রশ্ন বদলিয়ে দেওয়া হচ্ছে। এটা চিন্তাও করা যায় না। যেখানে ওথ নেয়া হয়েছে সংবিধান অনুযায়ী। যেখানে স্পিকার, পার্লামেন্টের সেক্রেটারিয়েট তারা যদি এই প্রতারণার সঙ্গে, এই অপরাধের সঙ্গে জড়িত হয় তাহলে এটাকে কোন ধরনের অপরাধ বলব?

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীর নিরলস শ্রমে করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে

বর্তমান সংসদে একটা বিরোধী দল শক্তিশালী থাকায়-এটা গণতন্ত্রের জন্য খুব প্রয়োজন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়া বিএনপি মহাসচিব বলেন, ‘এটা হাস্যকর। আমরা মনে করি যে, এই ধরনের কথা বলা মানে হলো জাতির সাথে তামাশা করা। আমরা বলতে চাই, এগুলো পরিহার করুন। সত্যিকার অর্থে একটা জনগনের পার্লামেন্ট নির্বাচিত করুন, একটা নিরপেক্ষ সরকারের অধীনে, একটা নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালরায় একটা নির্বাচন দিন। সেই নির্বাচনে দেখা যাবে যে, কারা সত্যিকার অর্থে জনগনের প্রতিনিধি, কারা জনগনের প্রতিনিধি নয়। সত্যিকারের বিরোধী দল বলতে কি বুঝায়।’

আরও পড়ুন:  ভাঙল ছাত্র অধিকার পরিষদ, নুর-রাশেদকে একাংশের অবাঞ্ছিত ঘোষণা

দেশে সর্বত্র লুটপাট হচ্ছে উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, আমরা এমন একটা দেশে বাস করছি যেখানে ভোট জালিয়াতি হয়, ব্যাংক জালিয়াতি হয়, টাকা পাচার হয়, শেয়ার বাজারের জালিয়াতি হয়, যেখানে শিক্ষা ক্ষেত্রে জালিয়াতি হয়, করোনা নিয়ে, মাস্ক নিয়ে জালিয়াতি হয়, স্বাস্থ্য খাতে জালিয়াতি হয় এমন কোনো খাত নেই যেখানে জালিয়াতি হয় না। এই জালিয়াতি এখন সংসদেও ঢুকে গেছে।

সরকারি দলের সাংসদ ৮/১০টি প্রশ্ন জমা দিলে তাদের সব প্রশ্নই গ্রহন করা হলেও তার জমা দেয়া ৪০/৫০টা প্রশ্ন থেকে মাত্র ৬-১০ প্রশ্ন আসে বলে অভিযোগও করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিএনপির সাংসদ আমিনুল ইসলাম ও জাহিদুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share