প্রচ্ছদ উপজেলা ৬ হাজার দেশিয় অ*স্ত্র দিয়ে কি করেবে রোহিঙ্গারা?

৬ হাজার দেশিয় অ*স্ত্র দিয়ে কি করেবে রোহিঙ্গারা?

49
পড়া যাবে: 4 মিনিটে
advertisement

টেকনাফের লেদা ক্যাম্পে রোহিঙ্গাদের জন্য ৬ হাজার দে*শিয় অ*স্ত্র সরবরাহ করতে চাচ্ছিলো বেসরকারী এনজিও ‘মুক্তি’। আজ সকালে উখিয়ার কোটবাজারে কামারের দোকান থেকে দেশিয় অ*স্ত্র গুলো জ*ব্দ করেছে উপজেলা প্রশাসন।

advertisement

কক্সবাজারের উখিয়া উপজেলার কোটবাজারের ভালুকিয়া সড়ক থেকে এই বিপুল পরিমাণ দে*শীয় অ*স্ত্র উদ্ধার করা হয়। সোমবার (২৬ আগস্ট) সকাল ১১ টায় এ অভিযানে নেতৃত্ব দেন উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম।

ভালুকিয়া সড়কের একটি কামারের দোকান থেকে দেশীয় এসব অ*স্ত্র উদ্ধার করা হয়। রোহিঙ্গা ক্যাম্পে বিতরণের জন্য বেসরকারি এনজিও সংস্থা ‌‘মু*ক্তি’ এসব অ*স্ত্র তৈরি করার ফরমায়েশ দিয়েছিল বলে জানিয়েছেন কামার অধীর দাস। এর আগে এসব অ*স্ত্রের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভা*ইরাল হলে স্থানীয়দের মধ্যে ব্যাপক ক্ষো*ভের সঞ্চার হয়।

আরও পড়ুন:  তিন বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিজিপি

এর আগে এ বিষয়ে সংশ্লিষ্ট কামার অধীর দাশ থেকে ভিডিও সাক্ষাৎকার নেন উখিয়া প্রেসক্লাব সভাপতি সরওয়ার আলম শাহীন। সাক্ষাৎকারে কামার অধীর দাশ জানান, এনজিও মুক্তির পক্ষে প্রায় একমাস আগে দুই হাজার ৬০০টি দে*শীয় অ*স্ত্র তৈরির অর্ডার দেন ভালুকিয়ার বাসিন্দা সাইফুল। কামারকে তিনি এ বাবদ অগ্রিম দেন ৩০ হাজার টাকা।

উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম বলেন, খবর পেয়ে অ*স্ত্রগু*লো উদ্ধার করা হয়েছে। এনজিও সংস্থা মুক্তির জন্য ভালুকিয়ার জনৈক সাইফুল এসব অ*স্ত্র তৈরির অর্ডার দিয়েছিল।

সংস্থাটির সভাপতি শিবুলাল দেবদাস ভারত ও বাংলাদেশের দ্বৈত নাগরিক। কক্সবাজার পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের গোলদীঘির পশ্চিমপাড় এলাকার হরিদাস দেবদাসের ছেলে শিবু লাল দেবদাস (৬১) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা।

আরও পড়ুন:  রোহিঙ্গা নির্যাতনের গোপন ভিডিও ফাঁস ( ভিডিও )

উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা শিশুদের শিক্ষার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এনজিও সংস্থা মুক্তি। শুধু তাই নয়, স্কুল নির্মাণসহ ওই এনজিওতে নানা পদে কর্মকর্তা ও শিক্ষক নিয়োগেও অনিয়ম, স্বজনপ্রীতি এবং দুর্নীতি হয়েছে। এসব অ*পকর্মে সংস্থার প্রধান নির্বাহী থেকে শুরু করে বিভিন্ন পদস্থ কর্মকর্তা জড়িত রয়েছেন বলে জানা গেছে।

অনেকেই বলছেন, রোহিঙ্গারা ইস্ত্রি করা জামা পরে,হাতে ইংরেজি প্ল্যাকার্ড নিয়ে কিসের বার্তা দিচ্ছে?

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 20
    Shares
advertisement