প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন ক্রয় করার আগে যে বিষয়গুলো বিবেচনা করবেন

26
স্মার্টফোন ক্রয় করার আগে যে বিষয়গুলো বিবেচনা করবেন
পড়া যাবে: 2 মিনিটে

আপনি যদি নতুন স্মার্টফোনের সন্ধানে থাকেন তবে আপনার প্রচুর ডিভাইস পেয়েছেন এমন সম্ভাবনা রয়েছে। আজ বাজারে এমন অনেকগুলি স্মার্টফোন রয়েছে যা দুঃস্বপ্ন দেখাতে পারে।

সুতরাং, চলুন আপনি আজ কিনতে পারেন এমন সেরা অ্যান্ড্রয়েড ফোনগুলির সেরা বৈশিষ্ট সম্পর্কে জেনে নিন আপনার নতুন স্মার্টফোনে ক্রয় করার আগে চিন্তা করার জন্য ৭ টি গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে আলোচন করবো

কোম্পানি বা ব্র্যান্ড নির্বাচন করুন
ব্র্যান্ড সমস্ত মোবাইলের দীর্ঘায়ু সম্পর্কে জানা যায়। হ্যান্ডসেটের পুরো বাজারটি মূলত বিল্ডিংয়ের ধাতব এবং প্লাস্টিকের স্টাইলে বিভক্ত। এমনকি গ্লাসযুক্ত প্রলিপ্ত প্যানেলগুলির সাথে নির্মিত স্মার্টফোনগুলি রয়েছে। আপনার স্মার্টফোনটি হারাতে যদি আপনি এই সংবেদনশীল না হয়ে থাকেন তবে ধাতব বা প্লাস্টিকের তৈরি হ্যান্ডসেটটি বেছে নেওয়া ভাল এগুলি ২-৩ ফুট থেকে ড্রপ থেকে বাঁচতে পারে, যখন কাচের উপর ভিত্তি করে হ্যান্ডসেটটি নিশ্চিতভাবে ভেঙে যায়।

সেট মেমোরি কত জিবি দেখে নিন
আপনি যদি এমন ধরণের ফোন ব্যবহারকারীর হয়ে থাকেন যা আপনার মোবাইলটি আরও বেশি সংখ্যক অ্যাপ্লিকেশন সঞ্চয় করে তবে আপনার ৬৬৪ জিবি বা ১২৮ জিবি মেমোরি সহ স্মার্টফোনের বিকল্প বেছে নেওয়া উচিত। আপনার কাছে একটি ১৬ জিবি মডেল কেনার বিকল্প রয়েছে যা মাইক্রোএসডি কার্ডগুলিকে সমর্থন করে। তবে আপনি যদি আপনার ফোনে অতিরিক্ত-বড় প্রয়োজন ছাড়াই একজন গড় ফোন ব্যবহারকারী হন তবে আপনি ৩২ জিবি পর্যন্ত যেতে পারেন। আপনার কেবলমাত্র মনে রাখবেন যে আপনার নতুন ফোনে ইনস্টল থাকা অ্যাপ্লিকেশনগুলি বিজ্ঞাপনযুক্ত

আরও পড়ুন:  ২০২০ সালের মিডরেন্জের সেরা ১০ অ্যান্ড্রয়েড স্মার্টফোন

সাইজ কত জেনে নিন
আজকাল দেখে মনে হচ্ছে যে পর্দাটি তত বেশি আকর্ষণীয়। আপনার জন্য সেরা স্মার্টফোন স্ক্রিন আকার আপনি কীভাবে আপনার স্মার্টফোনটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে। আপনি যদি নিয়মিত চিত্র, ফটো, বা চিত্রগুলি সম্পাদনা করেন, বা সিনেমাগুলি ডাউনলোড এবং দেখে থাকেন তবে ৫.৫” ইঞ্চি থেকে ৬ ইঞ্চি ফুল-এইচডি স্মার্টফোন প্রদর্শন আপনার পক্ষে যথেষ্ট ভাল হবে। ঘটনাটি হলো স্মার্টফোনটি ৬ ইঞ্চির চেয়েও বেশি বড় ডিভাইসটিকে প্রায় বহন করা শক্ত করে তোলে। আপনি যদি নিয়মিত ব্যবহারকারী হন এবং ইমেল চেক করতে, চ্যাট করতে এবং সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি ব্রাউজ করার জন্য স্মার্টফোনটি মূলত ব্যবহার করেন তবে ৫ ইঞ্চি থেকে ৫.৫ ইঞ্চি এইচডি বা ফুল-এইচডি ডিসপ্লে হ্যান্ডসেটগুলি নিখুঁত। ক্যামেরা যদি আপনি এটি ইতিমধ্যে জানতেন না, তবে আপনার কাছে সময় জানা গেল যে স্মার্টফোনে আরও ভাল ক্যামেরায় অনুবাদ করে না। আপনার স্মার্টফোনের ক্যামেরার গুণমান লেভেল আকার এবং অটোফোকাসের মতো নির্ধারিত হবে। একটি ১৬ এমপি রিয়ার ক্যামেরা অগত্যা ১২ এমপি ক্যামেরার চেয়ে ভাল হবে না।

প্রসেসর কি রকম তা দেখে নিন
অপারেটিং সিস্টেম ব্লাটওয়্যার ইউআই ইত্যাদির মতো উপাদানগুলি স্মার্টফোনের প্রসেসরের আউটপুট নির্ধারণ করে। ভারী ব্যবহারকারীরা যারা অনলাইনে চিত্র ভিডিও সম্পাদনা করেন ভারী গেম খেলেন বা তাদের ফোনে ভিডিও স্ট্রিমিং করেন তাহলে স্মার্টফোনগুলি আপনার জন্য উপযুক্ত।অন্যদিকে হালকা ব্যবহারকারীরা মেডিটেক প্রসেসরগুলিতে চলমান স্মার্টফোনগুলির সাথে ঠিক ততটাই খুশি হবেন।

ব্যাটারি চেক করে নিন
ডিভাইসটি কীভাবে ব্যবহৃত হচ্ছে তার উপর নির্ভর করে ব্যাটারির ব্যবহার ব্যবহারকারী থেকে ব্যবহারকারীতে পরিবর্তিত হয়। আপনি যদি ভারী ব্যবহারকারী হন যিনি ফোন, গেমস, স্ট্রিম ভিডিও এবং আরও অনেক ক্ষেত্রে কাজ করেন তবে আপনার সেরা বিকল্পটি সর্বনিম্ন ৩৫০০ এমএএইচ ব্যাটারি সহ একটি স্মার্টফোন। আপনি যদি গড় বা একজন পরিমিত ব্যবহারকারী হন তবে একটি ৩০০০ এমএএইচ ব্যাটারি হ্যান্ডসেট পুরো দিনের যাত্রার জন্য যথেষ্ট ভাল।

আরও পড়ুন:  বাজারে আসছে বিশ্বের প্রথম ভাঁজ করা পিসি

স্পিকার চেক করেন
একটি স্মার্টফোনের ক্যামেরার সক্ষমতা যেমন স্মার্টফোন স্পিকার এবং অডিও আউটপুট কিছু স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তত গুরুত্বপূর্ণ। যারা ভারী ভিডিও স্ট্রিমিং বা ভিডিও কনফারেন্সিংয়ের উপর নির্ভর করে তাদের জন্য অডিও গুণমান প্রায়শই একটি গুরুত্বপূর্ণ পরামিতি হয়। আপনি যদি এই ধরণের ব্যবহারকারী হন তবে এমন একটি স্মার্টফোনটিতে ক্রয় করুন যা চলুন বিনোদনের জন্য সামনে মুখোমুখি স্পিকার রয়েছে।স্পিকারগুলির সাথে একটি নিয়মিত হ্যান্ডসেটটি ঠিক হওয়া উচিত। পেছনে স্পিকারযুক্ত স্মার্টফোন ভালো।সিকিউরিটি বা

নিরাপত্তার বিষয় নিশ্চিত করুন

আজকাল প্রায় সমস্ত নতুন স্মার্টফোন অতিরিক্ত সুরক্ষা বৈশিষ্ট্য যেমন ফিঙ্গারপ্রিন্ট প্রকাশিত হয়। এগুলি কেবল স্মার্টফোনসুরক্ষার জন্য এগুলি কেবল স্মার্টফোনটিকে লক আনলক করার বিষয়েই নয় তবে অন্যান্য ফাইলগুলি নথিগুলি বা এমনকি সফ্টওয়্যারটির পাসওয়ার্ড সুরক্ষা হিসাবে কাজ করে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares