প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

বিশ্ববাজারে পতনের মুখে স্বর্ণের দাম

34
বিশ্ববাজারে পতনের মুখে স্বর্ণের দাম
পড়া যাবে: < 1 minute

298

অর্থ-বাণিজ্য ডেস্ক : চলতি মাসের শুরুতে অল্প ওঠানামার মধ্যে থাকলেও গত কয়েক দিন ধরে বিশ্ববাজারে পতনের মুখে পড়েছে স্বর্ণের দাম। তবে বড় ব্যবধানে স্বর্ণের দামে পতন শুরু হয় গত মাসেই (আগস্ট)।

এর আগে করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্ব অর্থনীতি টালমাটাল হয়ে পড়লে কয়েক দফা রেকর্ড ভেঙে এ যাবতকালের দাম বৃদ্ধির রেকর্ড গড়ে মূল্যবান এ ধাতুটি।

বিশ্ববাজারে স্বর্ণের ধারাবাহিক দরপতনের কারণ হিসেবে আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা ডলারের দুর্বল অবস্থান ও করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের অগ্রগতিকে চিহ্নিত করছেন।

রোববার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ১৯৪০.৪৩ ডলারে। যা শনিবারের চেয়ে এক ডলার কম। এর আগে ৯ সেপ্টেম্বর প্রতি আউন্স স্বর্ণের সবশেষ দাম ছিল ১৯৪৬.৫৬ ডলার। ১০ সেপ্টেম্বর ১৯৪৫.২৩ ডলারে থামে স্বর্ণের লেনদেন। দরপতনের ধারা অব্যাহত থাকে ১১ সেপ্টেম্বরও। আগের দিনের চেয়ে প্রতি আউন্স স্বর্ণ দাম কমে ৩.৭২ ডলার; দিন শেষ হয় ১৯৪১.৫০ ডলারে। ১২ সেপ্টেম্বর আরেক দফা দরপতনে প্রতি আউন্স স্বর্ণের দাম নামে ১৯৩৯.৩৬ ডলারে।

আরও পড়ুন:  প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রত্যাগত কর্মীর পুনর্বাসনে ২০০ কোটি টাকা চুক্তি স্বাক্ষর

এদিকে গত ৯ সেপ্টেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস)। নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। বুধবার পর্যন্ত এই মানের স্বর্ণের বাজার দর ছিল ৭২ হাজার ২৫৮ টাকা। ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৭৫০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৭০ হাজার ৮৫৮ টাকা। একই ভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬২ হাজার ১১০ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫১ হাজার ৭৮৮ টাকা।

আরও পড়ুন:  প্রবাসীদের সৌদি ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট ২৬ ও ২৭ সেপ্টেম্বর

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares