প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ইলিশ পেয়ে পেঁয়াজ ‘বন্ধ’ করলো ভারত!

29
ইলিশ পেয়ে পেঁয়াজ ‘বন্ধ’ করলো ভারত!
পড়া যাবে: < 1 minute

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশে থেকে ভারতে ১২ মেট্রিক টন ইলিশ মাছ পাঠানো হয়েছে। বোনাপোল স্থলবন্দর দিয়ে দুটি ট্রাকে করে এই মাছ রফতানি করা হয়। মাছগুলো রপ্তানি করে খুলনার জাহানাবাদ ফিস ফিড লিমিটেড। তাদের সিঅ্যান্ডএফ এজেন্ট ছিলো নিলা এন্টারপ্রাইজ।

এ দিকে সোমবার বিকেলে কোন ধরনের ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। এতে চরম বিপাকে পড়েছেন বাংলাদেশি পেঁয়াজ আমদানিকারকরা। এ খবরে অস্থির হয়ে পড়েছে দেশের পেঁয়াজ বাজার। কেউ কেউ মন্তব্য করতে বাদ দেননি ভারত বাংলাদেশ থেকে ইলিশ মাছ নিয়ে পেঁয়াজ দেওয়া বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুন:  কক্সবাজার থেকে শীর্ষ কর্মকর্তাসহ পুলিশের ১৩৪৭ সদস্যকে বদলি

তবে ভারতের এমন সিদ্ধান্তের পর বাজার স্থিতিশীল রাখতে কঠোর নজরদারির তাগিদ দিয়েছেন বাজার বিশ্লেষকরা। তারা দাবি করেন গত বছরের অভিজ্ঞতায় সরকারের আরও আগে পদক্ষেপ নেওয়া জরুরি ছিলো।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্তের পর দেশের বাজারে হু হু করে বাড়ছে শুরু করে পেঁয়াজের দাম। এরই মধ্যে ৩৮ টাকা দরের ভারতীয় পেঁয়াজ ৫২ টাকায় বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়ে ৬৭ টাকায় বিক্রি হচ্ছে।

উল্লেখ্য, গত বছর ভারত পেঁয়াজ বন্ধ করায় দেশের বাজারে দাম এক লাফে ৩০০ টাকায় দাঁড়ায়।

আরও পড়ুন:  নাছিমার পরিবেশবান্ধব কলম

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares