প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশের শীর্ষস্থানীয় ৭ ই-কমার্স প্রতিষ্ঠান

16
বাংলাদেশের শীর্ষস্থানীয় ৭ ই-কমার্স  প্রতিষ্ঠান
পড়া যাবে: 3 মিনিটে

বর্তমানের দিনের মানুষ তাদের কাজকর্ম, অধ্যয়ন, শেখার এবং বিনোদনের জন্য বেশিরভাগ সময় ইন্টারনেটে ব্যয় করে। এখন এই সমস্ত বাণিজ্যিক এবং সামাজিক ক্রিয়াকলাপ ইন্টারনেটে সংযুক্ত রয়েছে। এবং ই-কমার্স ছাড়াই ইন্টারনেটের চারপাশে বিশ্ব অসম্ভব এবং এই পর্বটি কল্পনাও করা ভীতিজনক। দিন দিন বাংলাদেশে ই-কমার্স সাইটের সংখ্যা বাড়ছে। এজন্যই আমাদের প্রতিদিনের জীবনে ই-বাণিজ্য অপরিহার্য। ই-কমার্স ওয়েবসাইটটি দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। কারণ বাংলাদেশের অনেক ই-কমার্স ওয়েবসাইট বিনামূল্যে ডেলিভারি, অর্ডার সুবিধা, একই দিনের বিতরণ এবং আরও অনেক কিছু সরবরাহ করছে লোকেরা তাদের শপিংয়ের জন্য আরও আরামদায়ক বিকল্পগুলির সন্ধান করছে এবং অনলাইন শপিং ঠিক তা সরবরাহ করছে। অনলাইন শপিংয়ের সাথে, ব্যবহারকারীরা তাদের বাড়ির আরাম থেকে যা খুশি তা কিনতে পারেন। যদিও এর সুবিধাটি সুস্পষ্ট অনলাইন শপিং প্রযুক্তি সরবরাহকারীদের জন্য আপনাকে সুরক্ষা সম্পর্কেও উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।

দারাজ
দারাজ একটি বিশাল ব্যবহারকারী সহ বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি ই-কমার্স সাইট জনপ্রিয়তার কথা বিবেচনা করে বর্তমানে এটি বাংলাদেশের প্রথম এক অনলাইন শপিং ওয়েবসাইট। এটি একটি বিশাল অনলাইন শপিং প্ল্যাটফর্ম যেখানে আপনি পোশাকের আনুষাঙ্গিক, গহনা,এমনকি গাড়িও কিনতে পারেন। দারাজ অনেক ব্র্যান্ডের মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডের সাথে সহযোগিতা করেছে। দারাজ তাদের প্রয়োজনীয়তা অনুসারে একটি কাস্টম ওয়েবসাইট তৈরি করেছে। দারাজ গ্রুপ পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং মিয়ানমারে ই-বাণিজ্য প্ল্যাটফর্ম এবং লজিস্টিক পরিষেবা পরিচালনা করে মে ২০১৮ সালে, দারাজ গ্রুপ চীনা ই-বাণিজ্য সংস্থা আলিবাবা গ্রুপ দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। দারাজ বহু বছর ধরে বাংলাদেশের সেরা ই-কমার্স সাইট হয়ে চলেছে। দারাজ এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ১৮ তম অবস্থানে রয়েছে ।

ইভ্যালি
২০১৮ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে দেশে যাত্রা করে ইভ্যালি। যাত্রার দুই বছরেরও কম সময়ের মধ্যে দেশের বাজারে শক্ত অবস্থান তৈরির পথে ইভ্যালি ডটকম ডটবিডি। দেশীয় প্রতিষ্ঠান ইভ্যালি প্রায় ৩৫ লাখ নিবন্ধিত গ্রাহক, ১০ হাজারের বেশি ক্ষুদ্র ও মাঝারি বিক্রেতা এবং নামিদামি ব্র্যান্ডের পণ্য নিয়ে স্বনির্ভর একটি মার্কেটপ্লেস হিসেবে গড়ে উঠেছে। এ মুহূর্তে ওয়ালটন, স্যামসাং, এমআই, টিভিএস, বাজাজ, পারটেক্স, ব্রাদার্স ফার্নিশার্স, বেঙ্গল গ্রুপের মতো স্বনামধন্য এবং জনপ্রিয় প্রতিষ্ঠান ও ব্র্যান্ড যুক্ত আছে। খাবার আইটেমের কথা বললে গ্লোরিয়া জিনস বাংলাদেশ, বিএফসি, সিক্রেট রেসিপি, শেফস টেবিল, কোকা-কোলার মতো প্রতিষ্ঠানের খাবার ও বেভারেজ পণ্য সরবরাহ করছি। ফুড ডেলিভারি সেবা এবং ডেলিভারি বিভাগ ই-লজিস্টিক্সে স্থায়ী এবং ফ্রিল্যান্স ভিত্তিতে অন্তত তিন হাজার ‘ইভ্যালি হিরো’ তথা রাইডারের কর্মসংস্থান হয়েছে। ইভ্যালির এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ৩১ তম অবস্থানে রয়েছে ।

আরও পড়ুন:  বিক্রির রেকর্ড গড়লো রিয়েলমি সি১১ এবং রিয়েলমি ৬

প্রিয়শপ.কম
প্রিয়শপ ডটকম বাংলাদেশের চূড়ান্ত অনলাইন শপিং গন্তব্য। তারা সম্পূর্ণ ঝামেলা মুক্ত শপিংয়ের অভিজ্ঞতা দিচ্ছে। তারা সমস্ত প্রিয় ব্র্যান্ডের সাথে ট্রেন্ডি এবং নির্ভরযোগ্য শপিংয়ের অফার করে। প্রিয়শপ ডটকম ফেব্রুয়ারী ২০১৩ এ চালু হয়েছে। প্রিয়শপ ডটকম পোশাক,গহনা, আনুষাঙ্গিক, ইলেকট্রনিক্স, সরঞ্জাম, স্বাস্থ্যসেবা, সৌন্দর্য পণ্য এবং এখনও নতুন বিভাগগুলি বিকাশয়ের মতো সমস্ত বিভাগের পণ্যগুলি প্রদর্শন করে। প্রিয়শপ.কম এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ১১৭ তম অবস্থানে রয়েছে ।

চালডাল.কম
চালডাল ডট কম হোম খাবার আইটেম, স্বাস্থ্য এবং সৌন্দর্য পণ্যগুলির জন্য একটি অনলাইন শপ তবে এটি মুদি আইটেমগুলির জন্য মূলত জনপ্রিয়। যেহেতু আমরা প্রতিদিন মুদি শপিং করতে বেশি সময় পাই না। তাদের মূল লক্ষ্যটি তাদের গ্রাহকদের মূল্যবান সময় সাশ্রয় করা। এ কারণেই তারা প্রতিদিন তাদের গ্রাহকদের দ্বার-পদক্ষেপে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় সরবরাহ করে। সম্প্রতি চ্যাডাল ডট কম তাদের সম্ভাব্য সমস্ত চ্যানেলগুলি যেমন ফেসবুক, এসএমএস ইত্যাদির মাধ্যমে তাদের ডিল এবং অফার প্রচার করছে যা তাদের আরও বেশি সংখ্যক গ্রাহকদের কাছে পৌঁছাতে সহায়তা করে ই-কমার্স অনলাইন সংস্থাগুলির জন্য সুযোগের নতুন উৎসগুলি এবং প্রচারের ডিলগুলি উন্মুক্ত করছে। ওয়েব এবং ইন্টারনেট-ভিত্তিক ব্যবসায় জগতে সঠিক উপায়ে পৌঁছানোর জন্য আপনার ঠিক করা এবং নতুন নিদর্শন সম্পর্কে সচেতন থাকা গুরুত্বপূর্ণ। নিদর্শনগুলিতে ধারাবাহিক পরিবর্তন সহ এখানে ই-কমার্স ওয়েবসাইট ডিজাইনের প্রাথমিক কিছু দিক রয়েছে । চালডাল.কম এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ৮৮ তম অবস্থানে রয়েছে ।

পিকাবু.কম
অনলাইন শপিংয়ের জন্য পিকাবো হলো আরেকটি ট্রেন্ডিং সাইট। এটি প্রতিটি গ্রাহকের নমনীয়তা এবং অনুকূলিতকরণ প্রস্তাব করে। ম্যাজেন্টোতে নির্মিত একটি ই-কমার্স ওয়েবসাইটটিতে মোবাইল এবং এসইও বান্ধব দ্রুত লোডিং সময় ওয়েবসাইট ডিজাইন কাস্টমাইজেশন, একাধিক মুদ্রা এবং ভাষার বিকল্প রয়েছে বিদেশ থেকে ইলেক্ট্রনিক্স পণ্য পেতে এখন আপনাকে আর অপেক্ষা করতে হবে না। আপনার একসাথে বিশেষত ইলেকট্রনিক ডিভাইস এবং সরঞ্জামগুলিতে এবং অর্থনৈতিকভাবে মূল্যায়িত পছন্দগুলি এখানে অসাধারণ ব্যবস্থা থাকতে পারে। পিকাবো ডট কম গ্যারান্টি সেরা মূল্যে ১০০% খাঁটি আইটেম। হোম ডেলিভারি এবং স্পট ক্রয় বিকল্পের সুবিধা সহ তারা অন্যান্য শীর্ষস্থানীয় অনলাইন পেমেন্ট সুবিধার পাশাপাশি ইএমআই কিস্তি সরবরাহ করে। পিকাবু.কম এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ১৪১ তম অবস্থানে রয়েছে ।

আরও পড়ুন:  ই-কমার্সের মাধ্যমে কম দামে পেঁয়াজ বিক্রি করা হবে : বাণিজ্যমন্ত্রী

অথবা.কম
অথবা ডটকম প্রাণ,আরএফএল, গ্রুপের উদ্বেগে ২০১৫ সালে গঠিত ওথোবা . কম তাদের ই-বাণিজ্য ওয়েবসাইটের সাথে বিভিন্ন খাত গ্রহণ শুরু করে। যেমন- মুদি, প্রতিদিনের জিনিসপত্র, লাইফস্টাইল পণ্য, ইলেকট্রনিক্স। মূলত কেউ আরএফএল ব্র্যান্ডের সমস্ত পণ্য ওথোবা.কম এ খুঁজে পেতে পারেন। অথবা.কম এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ১১৪ তম অবস্থানে রয়েছে ।

বাগডুম.কম
বাগডুম ডট কম বাংলাদেশের আরও শীর্ষস্থানীয় ই-কমার্স সাইট হয়ে উঠেছে। বাগডোম তে বিকাশিত এবং ম্যাজেন্টো ব্যবহারকারীদের একটি দ্রুত চেকআউট প্রক্রিয়া সরবরাহ করে। আপনার কতগুলি পণ্য রয়েছে বা অর্ডার আপনি পান না কেন, আপনার প্রয়োজনীয়তা সামঞ্জস্য করার জন্য যথেষ্ট শক্তিশালী। এটি কয়েক হাজার পৃথক পণ্য পরিচালনা করতে পারে এবং আপনার বহন করা পণ্যের সংখ্যার একমাত্র সীমাটি আপনার সার্ভারের আকার। এটি হোম ইলেকট্রনিক্স, ফ্যাশন আনুষাঙ্গিক, খেলাধুলা, উপহার, কারুকর্ম সরবরাহ করে। সম্প্রতি তারা মুদি আইটেমগুলিকেও প্রচার করতে শুরু করেছে। বাগডুম ডট কম তার গ্রাহকদের ছাড় কুপন, অভ্যন্তরে বিনামূল্যে শিপিং এবং বিভিন্ন উপলক্ষে বিশেষ ছাড় দেয় এটিতে ব্যবহারকারী বান্ধব মোবাইল অ্যাপ রয়েছে যা পুরো শপিং প্রক্রিয়াটিকে সহজ এবং সুবিধাজনক করে তুলেছে । বাগডুম.কম এলেক্সা রেটিংয়ে বাংলাদেশে ৭৯৬ তম অবস্থানে রয়েছে ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares