প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

বিপদের মুখে ব্লুটুথ ডিভাইস

18
বিপদের মুখে ব্লুটুথ ডিভাইস
পড়া যাবে: < 1 minute

স্মার্ট ডিভাইসের গুরুত্বপূর্ণ অংশ হল ব্লুটুথ। ডিভাইসগুলোতে ওয়্যারলেস কানেকশন স্থাপন করতে এবং দুটি কাছাকাছি ডিভাইসের মধ্যে ডেটা স্থানান্তর করতে সহায়তা করে। সময়ের সাথে, অন্যান্য প্রযুক্তি আসার পর ফাইল ট্রান্সফারের ক্ষেত্রে কিছুটা জনপ্রিয়তা কমেছে ব্লুটুথের। তবে ব্লুটুথ তরঙ্গের ব্যবহার বেড়েছে বই কমেনি। কিন্তু এই সপ্তাহে, একটি উদ্বেগজনক রিপোর্ট প্রকাশ করেছে সিনেট। যেখানে লক্ষ লক্ষ ব্লুটুথ সমর্থিত ডিভাইস বিপদের মুখে আছে বলে দাবি করা হয়েছে।

রিপোর্টে ব্লুটুথ মাধ্যমে এসব দুর্বলতা থেকে রেহাই পেতে পারেন বলা হয়েছে। যার সাহায্যে দুরাভিসন্ধিরা দুটি ব্লুটুথ ডিভাইসের মধ্যেকার সুরক্ষা কী-গুলোকে অ্যাক্সেস করতে পারে, এবং এইভাবে, তারা তাদের আশেপাশের যে কোনো ব্লুটুথ ডিভাইসের সাথে আক্রান্ত ডিভাইসগুলোকে কানেক্ট করতে সক্ষম হয়। ক্রস-ট্রান্সপোর্ট কি ডেরিভেশনে এই সমস্যাটি রিপোর্ট করা হয়েছে।

আরও পড়ুন:  বাজেট সাশ্রয়ী টেকনো ক্যামন ১৬ প্রিমিয়ার ডিভাইসের ফিচার ও স্পেসিফিকেশন

মনে করা হচ্ছে ব্লুটুথ-এর মাধ্যমে, আক্রমণকারীরা সিটিকেডি-র সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেতে পারে। এছাড়া তারা ডিভাইসের এনক্রিপশন সিস্টেম দুর্বল করার জন্য অথেন্টিকেশন কি-গুলির ওভাররাইট করতে পারে। ফলে, আক্রমণকারীরা ব্লুটুথের মাধ্যমে টার্গেটেড ডিভাইসগুলোতে ম্যালিশিয়াস ডেটা ঢুকিয়ে দিতে পারে এবং ইউজারদের ডেটা অ্যাক্সেস করতে পারে।

সিনেট-এর প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, এই ধরনের আক্রমণের মুখে পড়তে পারে ব্লুটুথ ৪.০ এবং ৫.০ ভার্সনযুক্ত সমস্ত ডিভাইস। ব্লুটুথের ৫.১ ভার্সনে এই রকম কোনো আশঙ্কার কারণ নেই, এতে একটি অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা রয়েছে। মুশকিল হচ্ছে ডিভাইসগুলোর নির্মাতারা এখনও অবধি কোনো ইউজারকে এই সমস্যা সম্পর্কে অবহিত করতে পারেনি। ফলস্বরূপ, এই সমস্যার কোনো সমাধান এখনো উপলব্ধ নেই। তবে আশা করা যায়, কোনো ওইএম আপডেটের মাধ্যমে এই সমস্যার নিষ্পত্তি করা হবে।

আরও পড়ুন:  ফেসবুকে প্রাধান্য পাবে গ্রুপের পোস্ট

অন্যদিকে, ওয়ানপ্লাস নর্ড-এ, ব্লুটুথ কানেকশনের কিছু সমস্যা দেখা গিয়েছে। অনেক ইউজার জানিয়েছেন, অনেক সময় তাদের নর্ড ডিভাইসে কোনো নোটিফিকেশন ছাড়াই পেয়ারড ডিভাইস থেকে ব্লুটুথ কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। শুধু তাই নয়, ডিভাইসটি আনস্টেবল কানেকশন বেছে নিচ্ছে। এমনকি ওয়্যারলেস হেডফোন বা অন্য কোনো ফোনের সাথে মাত্র কয়েক মিনিট কানেকশন থাকছে। যদিও, ওয়ানপ্লাস, একটি নতুন আপডেটের মাধ্যমে সমস্যাটির দ্রুত সমাধান করেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares