প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ভারতের পিয়াজ রপ্তানি বন্ধ, সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া

18
ভারতের পিয়াজ রপ্তানি বন্ধ, সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া
পড়া যাবে: 2 মিনিটে

হঠাৎ করে বাংলাদেশে পিয়াজ রপ্তানি বন্ধ করল ভারত। দেশের বাজারে যখন পিয়াজের মূল্য উর্ধ্বগতির দিকে, ঠিক তখনই পূর্ব ঘোষণা ছাড়াই রপ্তানি বন্ধ করা হয়েছে। এতে বাংলাদেশের পিয়াজের বাজার আরো অস্থির হয়ে ওঠেছে। এদিকে গতকাল সোমবার থেকেই ভারতের পিয়াজ রপ্তানি বন্ধ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। ভারতে ইলিশ রপ্তানির বিষয়টিও ওঠে এসেছে তাদের মন্তব্যে।

আইনজীবী ড. তুহিন মালিক ‘ভারত ও বাংলাদেশের সম্পর্ক পিয়াজ-ইলিশের মতো’ শিরোনামে গতবছরের একটি পোষ্ট আবার শেয়ার করে সেখানে তিনি লিখেন, পোষ্টটি গতবছরের। দেখুন, বছরের ঠিক এই সময়টায় আমরা ভারতে ইলিশ রপ্তানি করি। অথচ ঠিক এই সময়টায়ই আবার ভারত আমাদের দেশে পিয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে বসে। অর্থাৎ বছরের এই সময়টায় তাদের ইলিশের চাহিদা থাকে।

আর আমাদের পিয়াজের। শরিফুল হাসান নামের একজন সংবাদকর্মী লিখেছেন, অন্তত ভারতের কাছ থেকে হলেও দেশপ্রেমটা শেখা উচিত। এই যে দেখেন নিজেদের স্বার্থে হুট করেই পিয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত। আচ্ছা আমরা কেন তাহলে ইলিশ পাঠানো বন্ধ করতে পারি না? শুধু ইলিশ বলছি কেন ট্রানজিট থেকে শুরু করে বহু বিষয়ে আমরা আমাদের স্বার্থকে প্রাধান্য দিতে পারিনি। ভেবে দেখেন, এক পিয়াজ নিয়ে প্রতি বছর ঘুরে ফিরে একই কা- হয়। আমাদের কর্তা ব্যক্তিরা তখন বলেন বাজার নিয়ন্ত্রণের সব উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু দাম ঠিকই বাড়ে। আর আমাদেরও ভারত থেকেই শুধু পিয়াজ আনতে হয়। আর বন্দর ব্যবহার থেকে শুরু করে ট্রানজিট কোথাও আমরা দরকষাকষি করতে পারি না। আরেকজনকে গালি না দিয়ে চলুন নিজেদের দেশপ্রেম বাড়াই।

আরও পড়ুন:  ৩১ জুলাই পর্যন্ত জরিমানা ছাড়াই বিদ্যুৎ বিল জমা দেয়ার সুযোগ

মাহমুদ রাকিব নামের একজন লিখেছেন, সকালে দেড় হাজার টন ইলিশের নিশ্চয়তা পেয়ে বিকেলে বাংলাদেশে পিয়াজ পাঠানো বন্ধ করলো ভারত!! নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ লিখেছেন, আজ থেকে ভারত বাংলাদেশে পিপয়াজ রপ্তানি বন্ধ করলো। তাই আনন্দে ভারতকে কয়েকটন ইলিশ উপহার দিলো বন্ধু বাংলাদেশ। আমিনুল ইসলাম নামের একজন লিখেছেন- ওরা পিয়াজ দেয়া বন্ধ করলেও আমরা ১২টন ইলিশ মাছ ঠিকই পাঠালাম!!

মমিন নামের একজন লিখেছেন, ইলিশ গেল, পিয়াজ এলো না। তাই বলে কি প্রেম দেব না? এডভোকেট শাহ্‌ সুমন লিখেছেন -পিয়াজ অফ অফ ইলিশ অন! ইয়ামিন হাওলাদার লিখেছেন, পিয়াজ বন্ধ করলেও আমরা ইলিশ দিবো! অটুট থাকুক বন্ধুত্ব।

আরও পড়ুন:  বৈরুতে বি'স্ফোরণ: আরও এক বাংলাদেশির মৃ'ত্যু

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 19
    Shares