প্রচ্ছদ স্বাস্থ্য

উ*চ্চ র’ক্ত’চা’প নি’য়’ন্ত্র’ণ করবে যেসব স্বা’স্থ্য’ক’র পা’নীয়

32
উ*চ্চ র’ক্ত’চা’প নি’য়’ন্ত্র’ণ করবে যেসব স্বা’স্থ্য’ক’র পা’নীয়
পড়া যাবে: < 1 minute

উচ্চ র’ক্তচাপ প্রায় একটি স্থায়ী রোগ হিসেবে বিবেচিত। এর জন্য চিকিৎসা ও প্রতিরোধ দুটোই জরুরি। তা না হলে বিভিন্ন জটিলতা, এমনকি হঠাৎ করে মৃ’ত্যুরও ঝুঁকি থাকে। কিছু খাবারে যেমন উচ্চ র’ক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় তেমনি কিছু পানীয় রয়েছে যেগু’লো স্বাস্থ্যসম্মত উপায়ে র’ক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। আসুন জেনে নিই সেগু’লো :

# অ্যাপল সিডার ভিনেগার: প্রাকৃতিকভাবে স্বাস্থ্য সুরক্ষার উপাদান হিসেবে ভিনেগার বেশ জনপ্রিয়। এতে পটাশিয়াম রয়েছে যা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম এবং বি’ষাক্ত উপাদান দূর করে। এতে থাকা রেনিন এনজাইম র’ক্তচাপ কমাতে সহায়তা করে। এক গ্লাস পানিতে সামান্য মধু আর অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন।

আরও পড়ুন:  মা’ত্র এক মা’সে যে ১৫টি খা’বা’র আপনার উ’চ্চ’তা বাড়া’বে

# লেবু পানি: সুস্থতার জন্য এক গ্লাস লেবু পানি চমৎকার কাজ করে। লেবু পানি কোষগু’লোকে পরিষ্কার করে। এটি র’ক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে যা ত্বকের ফ্রি রে’ডিকেল দূর করে সাহায্য করে। প্রতিদিন এক গ্লাস লেবু পানি র’ক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

# মেথি পানি: এতে পর্যা’প্ত আঁশ রয়েছে যা র’ক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি পানি পান করলে র’ক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

# সিয়া বীজ: এতে উচ্চমাত্রায় ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা র’ক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। পানিতে সিয়া বীজ আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পান করুন। নিয়মিত এক মাস এই পানীয় পানে কার্যকরী ফল পাবেন।

আরও পড়ুন:  ওজন কমাতে তিসি না তোকমা খাবেন?

# চর্বিহীন দুধ: চর্বিহীন দুধ শরীরে পটাশিয়াম এবং ক্যালসিয়াম সরবরাহ করে। এই পুষ্টি উপাদান স্বাস্থ্যকর উপায়ে র’ক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।