প্রচ্ছদ Featured News

পেঁয়াজ না দিয়ে বন্যার পানি দিচ্ছে ভারত- সমালোচনায় গয়েশ্বর চন্দ্র রায়

38
ভুলের খেসারত দিচ্ছেন খালেদা জিয়া ও তারেক রহমান: গয়েশ্বর
পড়া যাবে: < 1 minute

বিভিন্ন কৃষিজ পণ্য উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক গড়ার তাগিদ দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। ভারতীয়রা পেঁয়াজ দেবে না, তাতে আমাদের কী করার আছে? বরং আর কোথা থেকে পেঁয়াজ আমদানি করা যায় সে ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, দেশীয় আমদানিকারকদের বিভিন্ন জায়গা থেকে পেঁয়াজ আমদানি করার সুযোগ তৈরি করে দিতে হবে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. ইসহাক সরকারের মুক্তির দাবিতে জাতীয়তাবাদী নবীন দল আয়োজিত এক প্রতিবাদ সভায় এসব কথা বলেন গয়েশ্বর চন্দ্র রায়।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, ভারত কখনো পেঁয়াজ দেবে না, কখনো পানি দেবে না। আবার যখন পানির দরকার নেই তখন পানি দিয়ে ডুবিয়ে মা’রবে। ৫০ বছর যাবৎ এটাই দেখে আসছি। সুতরাং দেশের প্রয়োজনীয় যে সকল পণ্যগুলো আমদানি করতে হবে, সেই সকল পণ্যের উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে আমাদের সুসম্পর্ক রাখতে হবে।

আরও পড়ুন:  ‘মা দেখো, নিজের জীবন দিয়ে হলেও নেত্রীকে রক্ষা করবো’

গয়েশ্বর চন্দ্র রায় এ সময় বলেন, পৃথিবীর কোনো রাষ্ট্র ব্যবসা করে না। ব্যবসা করে ব্যবসায়ীরা। সরকার ইউটিলিটি সার্ভিস দেয়। যেমন উদাহরণ দিয়ে বলা যায়, অক্টেন বিদেশ থেকে আমদানি করে রিফাইনের পরে খরচ পড়ে ৪৬ টাকা। অথচ এটি বিক্রি করা হচ্ছে ৮৯ টাকায়। পৃথিবীর উন্নত দেশগুলো কৃষিতে সর্বোচ্চ ৩০০ পার্সেন্ট পর্যন্ত ভর্তুকি দেয়। কিন্তু বাংলাদেশ ৩৫ পার্সেন্ট ভর্তুকিও কৃষিখাতে দেয় না।

তিনি বলেন, তেল বেচবেন চড়া দামে, চাল খাবেন সস্তা দামে- এটা তো মুদ্রার উল্টো। সেবাখাতে আপনি তো ভর্তুকি দিচ্ছেন না বরং উল্টো লাভ করছেন।

আরও পড়ুন:  ভোটারদের কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না- অভিযোগ রিজভীর

আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদারের সভাপতিত্বে প্রতিবাদ সভায় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সোহেল রানা প্রমুখ বক্তৃতা করেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 134
    Shares